Action Research ॥ সক্রিয় গবেষণা

সক্রিয় গবেষণা ও প্রকল্প (Action Research)


প্রকাশের অপেক্ষায় 

বইটি সমন্ধে বিশদে জানতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ👇👇👇👇👇

মিশন জিওগ্রাফি ইন্ডিয়ার, “স্কুল সার্ভিস টেট হ্যান্ডবুক”


1. Research (গবেষণা) শব্দের আক্ষরিক অর্থ কী ?
উঃ Research কথাটিকে বিশ্লেষণ করলে পাওয়া যায় দুটি শব্দ “Re” অর্থাৎ “পুনরায়” এবং “Search” অর্থাৎ “খোঁজা বা অনুসন্ধান করা” সমগ্র অর্থে ‘পুনরায় খোঁজা বা পূর্বে ঘটে যাওয়া কোন বিষয় কে পুনরায় বিজ্ঞান সম্মত উপায়ে অনুসন্ধান করা’ । “RESEARCH” এর পূর্ণাঙ্গ রূপ হিসাবে – “R” = Rational of thinking, E” = Expert and Exhautive treatment, “S” = Search for solution, “E” = Exactness, “A” = Analitical analysis of adequate data, “R” = Relationship of facts, “C” = Careful recording, critical observation, Constructive attittude, “H” = Honesty, Hard work বিষয়গুলি উল্লেখ করা হয়েছে ।

2. গবেষণা (Research) বলতে কী বোঝায়?
উঃ কোনো নিয়মতান্ত্রিক পদ্ধতিতে কোন সমস্যার সমাধান খুঁজে বের করা বা কোন অজানা বিষয়কে বিজ্ঞান সম্মত উপায়ে জানার চেষ্টা করা বা উন্নত কোনো কিছু আবিষ্কার করা কে গবেষণা (Research) বলা হয়। The Advance learner Dictionary of Current English এ গবেষণা প্রসঙ্গে বলা হয়েছে যে, ‘জ্ঞানের যে শাখায় নতুন তথ্য সংগ্রহের জন্যে ব্যাপক ও সযত্ন তথ্যানুসন্ধান তা হল গবেষণা।’
Carolyn Feher Waltz এবং R. Barker Bausell (1981) Research এর সংজ্ঞা প্রসঙ্গে বলেন “Research is a systematic, formal, rigorous and precise process employed to gain solutions to problems or to discover and interpret new facts and relationships. ”
C. R Kothari তার “Research Methodology: Methods & Techniques” গ্রন্থে উল্লেখ করেন “Research is a pursuit of trust with the help of study, observation, comparison and experiment, the search for knowledge through objective and systematic method of finding solutions to a problem. ”

3. গবেষণা কে কতভাগে ভাগ করা হয় ও কী কী?
উঃ গবেষণা মূলত ছয়ভাগে ভাগ করা হয়, যথাঃ i) মৌলিক গবেষণা (Fundamental Research) , ii) প্রয়োগমূলক গবেষণা (Applied Research) , iii) মূল্যায়ন গবেষণা (Evaluative Rresarch ) , iv) পরীক্ষামূলক গবেষণা (Experimental Research) , v) সমীক্ষামূলক গবেষণা (Survey Research) এবং vi) সক্রিয় গবেষণা (Action Research)

4. মৌলিক গবেষণা (Fundamental Research) বলতে কী বোঝায় ?
উঃ মৌলিক গবেষণা বলতে মূল বা আদি গবেষণাকে বোঝায়, একে বিশুদ্ধ গবেষণা ও বলা হয় । মৌলিক গবেষণার দ্বারা কোন নতুন তত্ত্বের আবিষ্কার ও বিদ্যমান তত্বের উন্নয়ন করা হয়ে থাকে ।

5. প্রয়োগমূলক গবেষণা (Applied Research) বলতে কী বোঝায়?
উঃ প্রয়োগমূলক গবেষণা (Applied Research) দ্বারা কোন সমস্যার কারন নির্ণয় বা সূত্র আবিষ্কার করা হয়ে থাকে । শিক্ষাবিদ Kathleen M. Baily (1982) এর মতে,”Applied Research is Research with finding that can be aplied tisilve social problema of immediate concern . ” এই ফলিত গবেষণা কে ফিল্ড গবেষণা ও বলা হয় ।

6. মূল্যায়ন গবেষণা (Evaluative Rresarch ) বলতে কী বোঝায়?
উঃ কোন প্রকল্প কে হাতে নেওয়ার পর তাকে পরিকল্পনা মাফিক বাস্তবায়িত করার জন্য কিছু কৌশল এর ব্যবহার করা হয় এরপর ফলাফল পর্যালোচোনা করে পুনরায় গবেষণার প্রয়োজন রয়েছে কী না তার নির্ধারন করা হয় যে গবেষণার মাধ্যমে তা হল মূল্যায়ন গবেষণা (Evaluative Rresarch ) ।

7. পরীক্ষামূলক গবেষণা (Experimental Research) বলতে কী বোঝায়?
উঃ কোনো প্রশিক্ষণের ক্ষেত্রে যখন বিভিন্ন ধরনের পদ্ধতি ও দৃষ্টিভঙ্গির প্রভাবকে পরীক্ষার মাধ্যমে পর্যালোচনা করা হয় যে গবেষণায় তা হল পরীক্ষামূলক গবেষণা (Experimental Research) । সাধারণত মনোবিজ্ঞানে, প্রশিক্ষণ ও তথ্যের যোগাযোগ ক্ষেত্র এই গবেষণার মাধ্যমে পরিচালনা করা হয় থাকে ।

8. সমীক্ষামূলক গবেষণা (Survey Research) বলতে কী বোঝায়?
উঃ যে গবেষণার দ্বারা সরাসরি বিভিন্ন Tools & Techniques ব্যবহার করে কোন বিষয়ের তথ্য সংগ্রহ করা হয় তাকে সমীক্ষামূলক গবেষণা (Survey Research) বলে ।

9. সক্রিয় গবেষণা (Action Research) বলতে কী বোঝায়?
উঃ যে প্রক্রিয়ার দ্বারা পেশাজীবীগন তাঁদের কাজ এবং সিদ্ধান্ত সমুহ বিজ্ঞান সম্মত ভাবে অধ্যায়ণ করেন এবং মূল্যায়ন করেন তাকে সক্রিয় গবেষণা বলা হয়। আমেরিকান শিক্ষাবিদ Sarah Ellen Blackwell এর মতে, “Research Concern school problem carried out by school personal to improve school’s practice is Action Research.”

10. কাদের কার্যাবলীর ভিত্তিতে ‘Action Research’ বিষয়টির প্রেক্ষাপট শিক্ষাব্যবস্থায় তৈরি হয় ?
উঃ আমেরিকান শিক্ষাবিদ Sarah Boone (1904) John Dewey এর “The Sources of a Science of Education” (1929:33; 1910, 1929, 1938) এবং B. R. Buckingham এর “Research for Teachers” (1926) প্রভৃতি কার্যাবলীর মাধ্যমে শিক্ষাব্যবস্থায় ‘Action Research’ বিষয়টির প্রেক্ষাপট তৈরি হয় ।

11. কোন শিক্ষাবিদ ‘Action Research’ কথা প্রথম ব্যবহার করেন ?
উঃ J. McKernan 1991 সালে প্রকাশিত তার “Curriculum Action Research” নামক গ্রন্থে উল্লেখ করেন যে জার্মান-আমেরিকান শিক্ষা মনোবিদ Kurt Lewin 1944 সালে ”Action Research” শব্দটি চয়ন করেন এবং 1946 সালে প্রকাশিত তার “Action Research and Minority Problems” নামক গবেষণাপত্রে সর্বপ্রথম ”Action Research’ কথাটি ব্যবহার করেন।

12. Action Research কথাটি শিক্ষাক্ষেত্রে প্রথম কে ব্যবহার করেন ?
উঃ Teachers’ College at Columbia University এর শিক্ষাবিদ Stephen Maxwell Corey বিদ্যালয় স্তরের শিক্ষাক্ষেত্রে সমস্যা সমাধানের জন্য, মূলতঃ Curriculum Improvement এর ক্ষেত্রে 1953 সালে প্রকাশিত তার “Action research to improve school practices” নামক আর্টিকেলের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে “Action Research” শব্দটি প্রথম সরাসরি ব্যবহার করেন।

13. কাদের কার্যাবলীর ভিত্তিতে Action Research ধারণাটি শিক্ষাক্ষেত্রে জনপ্রিয় হয়ে ওঠে ?
উঃ “PARTICIPATORY ACTION RESEARCH AND SOCIAL CHANGE” (1997) নামক গ্রন্থে Daniel Selener উল্লেখ করেন Stephen Maxwell Corey, Hilda Taba (1957), Shumsky (1956), Stenhouse, 1975; Elliott, 1991; Hustler1986; Nixon, 1981, Carr and Kemmis, 1986; Winter

14. শিক্ষাব্যবস্থায় Action Research কে কয় ভাগে ভাগ করা যায় ?
উঃ Epistemological Assumptions এর ভিত্তিতে শিক্ষাব্যবস্থায় Action Research কে তিন ভাগে বিভক্ত করা যায়, i) positivist paradigm এর ভিত্তিতে বিকশিত “Traditional” Action Research, ii) Interpretivist paradigm এর ভিত্তিতে বিকশিত “Practical” Action Research এবং iii) Critical Social Science Paradigm এর ভিত্তিতে বিকশিত “Emancipatory” Action Research ইত্যাদি ।

15. সক্রিয় গবেষণার চারটি প্রকৃতি উল্লেখ করুন ।
উঃ সক্রিয় গবেষণার চারটি প্রকৃতি হলঃ i) সক্রিয় গবেষণা শ্রেণিতে শিক্ষণ বা শিখন সংক্রান্ত সমস্যা সমাধানে ব্যবহার করাহয় । ii) সক্রিয় গবেষণার লক্ষ্য হল তাৎক্ষনিক প্রয়োগ এবং সমস্যার সমাধান করা । iii ) সক্রিয় গবেষণার দ্বারা ব্যক্তিগত ও দলগতভাবে শিখন পরিচালনা করা হয় । iv) সক্রিয় গবেষণাকে অল্প সময়ের জন্য প্রয়োজন হলে ব্যবহার করা হয়ে থাকে ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!