Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

Educational Psychology ॥ শিক্ষা মনোবিজ্ঞান

শিক্ষা মনোবিজ্ঞান (Educational Psychology)
********************************

 

1) মনোবিজ্ঞান (Psychology) কী ?
উঃ মনোবিজ্ঞান বা মনস্তত্ত্ববিদ্যা হল , মানসিক প্রক্রিয়া ও আচরণ সম্পর্কিত বিদ্যা ও অধ্যয়ন । অন্যভাবে বলাযায় মনোবিজ্ঞান বা মনস্তত্ত্ববিদ্যা (ইংরেজি: Psychology) হল মন, চিন্তা, আবেগ ও আচরণ সম্পর্কিত বিদ্যা ও অধ্যয়ন । বিজ্ঞানের এই শাখায় মানসিক কর্মপ্রক্রিয়া ও আচরণসমূহ নিয়ে বৈজ্ঞানিক অনুসন্ধান করা হয় । বিভিন্ন বিজ্ঞানী মনোবিজ্ঞানকে “মানুষ এবং প্রানী আচরণের বিজ্ঞান” হিসেবে সংজ্ঞায়িত করেছেন । আবার অনেক বিজ্ঞানী একে সংজ্ঞায়িত করেছেন “আচরন ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান” হিসেবে ।
মনোবিজ্ঞানের সন্তোষজনক সংজ্ঞাটি হলঃ ‘ মনোবিজ্ঞান জীবের আচরণ সমন্ধীয় বিষয়নিষ্ঠ বিজ্ঞান যা জীবের আচরণের ভিত্তিতে মানসিক প্রক্রিয়ার বিশ্লেষণ, শ্রেণিবিভাগ, গতি-প্রকৃতি, নিয়ম, করান ও পরিমাণ নির্ণয় ও ব্যখ্যা করে এবং মানসিক প্রক্রিয়ার সঙ্গে সংযুক্ত দেহগত প্রক্রিয়াগুলি সম্পর্কে বর্ণনা করে ।
মনোবিজ্ঞানের ইংরেজী প্রতিশব্দ “Psychology” যা দুটি গ্রীক শব্দ ‘Psyche’ (মন বা আত্মা) এবং ‘Logos’ (বিজ্ঞান) এর মিলিত রূপ । মনোবিজ্ঞানের শাখাগুলিকে মূলতঃ মৌলিক ও ফলিত এই দুটি প্রধান কর্যাত্মক ভাগে ভাগ করা যায়

2) মৌলিক মনোবিজ্ঞান (Basic Psychology) এর উদ্দেশ্য কি ?
উঃ মৌলিক মনোবিজ্ঞানের উদ্দেশ্য হল মানুষের আচরণের বিজ্ঞানভিত্তিক বিশ্লেষণ ও ব্যাখ্যার মাধ্যমে আচরণের মূলনীতি ও তত্ব আবিষ্কার করা ।

3) মৌলিক মনোবিজ্ঞানের শাখাগুলি কিকি ?
উঃ :- মৌলিক মনোবিজ্ঞানের শাখাগুলি হলঃ i) General Psychology, ii) Abnormal Psychology, iii) Developmental Psychology, iv) Experimental Psychology এবং v) Social Psychology .

4) ফলিত মনোবিজ্ঞান (Applied Psychology) এর উদ্দেশ্য কি ?
উঃ মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন সমস্যা সমাধানে মনোবিজ্ঞানের মূলনীতিগুলির প্রয়োগ ঘটানো হল ফলিত মনোবিজ্ঞানের মূল উদ্দেশ্য ।

5) ফলিত মনোবিজ্ঞানের শাখাগুলি কিকি ?
উঃ ফলিত মনোবিজ্ঞানের শাখাগুলি হলঃ i) Educational Psychology, ii) Clinical Psychology, iii) Industrial Psychology, iv) Forensic Psychology, v) Health Psychology, vi) Personality Psychology ইত্যাদি ।

6) মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে কয় ভাগে ভাগ করা যায় ?
উঃ মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে সংজ্ঞা নির্ধারণের ভিত্তিতে চারটি পর্যায়ে বিভক্ত করা হয়, যথাঃ i) প্রথম পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘আত্মার অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় । ii) দ্বিতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘মনের অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় । iii) তৃতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘চেতনার অধ্যয়ন’ হিসাবে 1890 সালে উইলিয়াম জেমস আলোচনা করে । iv) চতুর্থ পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে ‘আচরণের অধ্যয়ন’ হিসাবে আলোচনা করা হয় ।

7) সর্বপ্রথম কে শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন ?
উঃ রুশো (Jean Jaques Rousseau) সর্বপ্রথম শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন । শিক্ষাকে মানব প্রকৃতির উপর প্রতিষ্ঠা করার মূলে রুশোর অবদান সর্বজনবিদিত ।

8) শিক্ষা মনোবিজ্ঞান (Educational Psychology) বলতে কি বোঝায় ?
উঃ মনোবিজ্ঞানের যে শাখার মাধ্যমে শিক্ষণ-শিখন প্রক্রিয়া সম্পর্কে ধারণালাভ করা যায় বা শিখন-শিক্ষণ কার্যাবলী সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্য মনোবিজ্ঞানের অর্জিত জ্ঞানকে শ্রেণিকক্ষে প্রয়োগ করা হয় তাকে বলা হয় শিক্ষা মনোবিজ্ঞান । শিক্ষা মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের ফলিত শাখা ।
ক্রো এবং ক্রো (Lester Donald Crow & Alice Von Bauer Crow – 1973) এর মতে “Educational psychology describe and explain the learning experience of an individual from birth through old age .”
পিল (Edwin Arthur Peel – 1956) এর মতে “Educational psychology is the science of education .”

9) শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় কেনো ?
উঃ শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় মনোবিজ্ঞানের বিভিন্ন তত্ব ও পদ্ধতির প্রয়োগের মাধ্যমে শ্রেণিকক্ষে উদ্ভুত বিভিন্ন সমস্যাকে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও পুনঃযাচাই দ্বারা আদর্শ শিক্ষা পরিবেশ গড়ে তুলে শিক্ষার্থীর সুষম বিকাশসাধন করা হয় বলে শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় ।

10) শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো কিকি ?
উঃ শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো হলঃ i) শিক্ষার্থী (Learner), ii) শিক্ষণ প্রক্রিয়া (Learning Process) এবং iii) শিক্ষণ পরিস্থিতি (Learning Situation) ।

 


Mission Geography India পরিচালিত MGI PRIMARY TET ONLINE COACHING এ যুক্ত হওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুনঃ ⇓⇓


 

11) শিক্ষা মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলো কিকি ?
উঃ শিক্ষা মনোবিজ্ঞানের কর্মসূচী শিক্ষাদানের সমস্যাকে কেন্দ্র করেই বিকশিত হয়েছে । শিক্ষা মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলো তাই শিক্ষাদানের সমস্যার সাথে ওতপ্রোতভাবে জড়িত, এগুলি হলঃ i) শিশু মনের প্রাসঙ্গিক আলোচনা । ii) শিশুর সহজাত ও অভিজ্ঞতালব্ধ বৈশিষ্ট্যের সঙ্গে অন্যান্য মানসিক ক্রিয়া-প্রতিক্রিয়ার সম্পর্ক নিরুপন । iii) নির্দিষ্ট শিক্ষা পদ্ধতির বিকাশ । iv) ইন্দ্রিয়লব্ধ প্রত্যক্ষ জ্ঞানের স্বরূপ এবং ইন্দ্রিয়ানুশীলনকে কিভাবে শিক্ষায় প্রয়োগ করা যায় তা আলোচনা করা । v) শিশুর ক্রম বিকাশের সঙ্গে সঙ্গতি রেখে শিক্ষার বিষয়বস্তু নির্ধারণ এবং তার প্রয়োগ সম্পর্কিত আলোচনা ইত্যাদি ।

12) শিক্ষা মনোবিজ্ঞানে শিক্ষার্থী (Learner) বলতে কি বোঝায় ?
উঃ যে ব্যক্তি শিক্ষা গ্রহণ করার জন্য প্রস্তুত হয়েছে বা গ্রহণ করতে সক্ষম তাকে শিক্ষার্থী বলে । শিক্ষা মনোবিজ্ঞানে শিক্ষার্থী বলতে শ্রেণিকক্ষে বা দলে একজন শিক্ষার্থীর ব্যক্তিগত বা দলবদ্ধ ভাবে অবস্থানকে বোঝায় । শিক্ষা মনোবিজ্ঞানের তিনটি উপাদানের মধ্যে শিক্ষার্থী হল অধিক গুরুত্বপূর্ণ । শিক্ষা-মনোবিজ্ঞানী জন ডিউই এর মতে – ‘কোন বিষয় শিক্ষার ক্ষেত্রে যদি কোন শিক্ষার্থী না থাকে তবে সেখানে কোন শিক্ষা প্রদান সম্ভব নয়, যেমন ক্রেতা ছাড়া বিক্রয় সম্ভব হয় না ।’

13) শিক্ষা মনোবিজ্ঞানে শিক্ষণ প্রক্রিয়া (Learning Process) বলতে কি বোঝায় ?
উঃ শিক্ষা মনোবিজ্ঞানে শিক্ষণ প্রক্রিয়া বলতে শিক্ষার্থী কিভাবে শিক্ষা গ্রহণ করে তা বোঝানো হয় । শিক্ষণ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীর দক্ষতার উন্নতি, চিন্তনের বিস্তার, নতুন তথ্য সংগ্রহের ক্ষমতার বিকাশের দ্বারা আচরণ পরিবর্তিত হয় । শিক্ষণ প্রক্রিয়া শিক্ষা মনোবিজ্ঞানের দ্বিতীয় গুরুত্বপূর্ণ উপাদান ।

14) শিক্ষা মনোবিজ্ঞানে শিক্ষণ পরিস্থিতি (Learning Situation) বলতে কি বোঝায় ?
উঃ শিক্ষা মনোবিজ্ঞান অনুযায়ী শিক্ষার্থী কোন পরিবেশে শেখে এবং কোথায় অবস্থান করে তা নির্দেশ করে শিক্ষণ পরিস্থিতি । শিক্ষণ পরিস্থিতির বিভিন্ন উপাদানগুলি হলঃ বিদ্যালয়, শ্রেণিকক্ষ, পাঠাগার, শিক্ষক-শিক্ষিকা । অধিকাংশ শিক্ষা মনোবিজ্ঞানীর মতে শিক্ষণ পরিস্থিতি বলতে শিক্ষক-শিক্ষিকার ভূমিকাই প্রধান ।

15) শিক্ষা মনোবিজ্ঞান উদ্ভবের কারণ কি ?
উঃ শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞানের নীতিগুলিকে প্রয়োগ করে শিক্ষাদানে সহায়তা করা এবং শিক্ষাদান প্রসূত বিভিন্ন সমস্যার সমাধান করার জন্য সদর্থক পদ্ধতি উদ্ভাবন এর জন্য শিক্ষা মনোবিজ্ঞানের উদ্ভব ।

 

সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । নিয়মিত আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Specify Facebook App ID and Secret in Super Socializer > Social Login section in admin panel for Facebook Login to work

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!