Geography Question Answer -Part Two) ॥ ভূগোল প্রশ্নোত্তর – দ্বিতীয় পর্ব

 ভূগোল প্রশ্নোত্তর (দ্বিতীয় পর্ব)

♦♦♦♦♦

প্রথম পর্ব পাড়ার জন্য নিচের ছবিটি স্পর্শ করুনঃ 


11. লী তরঙ্গ (Lee Wave) কি ?
উঃ ভূপৃষ্ঠের মন্দগতি বায়ু প্রবাহ কোন শৈলশিরায় বাধা পেলে তার অনুবাত ঢালের বায়ুমন্ডলে অভিস্তরীয় প্রবাহ উৎপন্ন হয় । এই বায়ুপ্রবাহের বেগ স্বল্প বৃদ্ধি পেলে নিম্নচাপের আবির্ভাব ঘটে । নিম্নচাপের বায়ু প্রবাহ আরো বৃদ্ধি পেলে প্রচন্ড আলোড়ন সৃষ্টি হয় এবং বায়ু তরঙ্গাকারে প্রবাহিত হয় । এরূপ তরঙ্গ যুক্ত বায়ু প্রবাহই লী তরঙ্গ । এর তরঙ্গদৈর্ঘ্য 3 থেকে 30 কিলোমিটারের মধ্যে বিদ্যমান ।

12. বায়ুচাপ বলয় কাকে বলে ?
উঃ ভূপৃষ্ঠের বিভিন্ন অঞ্চলে বায়ুচাপের তারতম্যের কারণে ভূপৃষ্ঠের বিভিন্ন স্থানে সারা বছর ধরে বায়ুর উচ্চচাপ ও নিম্নচাপ লক্ষ্য করা যায়; এই দুই ভিন্নধর্মী চাপের ফলে ভূপৃষ্ঠের এক একটি নির্দিষ্ট অঞ্চলে বায়ুচাপ বৃত্তাকারে ঘিরে অবস্থান করে, এদের একেকটিকে বায়ুচাপ বলয় বলে । পৃথিবীতে এরকম সাত টি বায়ুচাপ বলয় রয়েছে; যথাঃ i) নিরক্ষীয় নিম্নচাপ বলয়, ii & iii) কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ বলয়, iv & v) সুমেরু ও কুমেরু বৃত্ত নিম্নচাপ বলয় এবং vi & vii) সুমেরু ও কুমেরু উচ্চচাপ বলয় ।

13. বায়ুচাপ কক্ষ কাকে বলে ?
উঃ পৃথিবীর বায়ুচাপ বলয় গুলি অক্ষরেখা বরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত । ভূপৃষ্ঠে স্থলভাগ ও জলভাগ এর মধ্যে বায়ুর উষ্ণতা ও বায়ুচাপের পার্থক্য জনিত কারণে অনেকাংশে বায়ুচাপ বলয় গুলি বলয়াকারে অবস্থান না করে ছোট ছোট ভাগে অবস্থান করে, এই ভাগগুলির একেকটিকে বায়ুচাপ কক্ষ বলে । উত্তর গোলার্ধে স্থলভাগের জন্য বায়ুচাপ কক্ষ বেশি থাকে । যেমন অ্যালুসিয়ান নিম্নচাপ কক্ষ ।

14. Eluviation কাকে বলে ?
উঃ মৃত্তিকা সৃষ্টির একটি গুরুত্বপূর্ণ মৌলিক প্রক্রিয়া এলুভিয়েশন । এর অর্থ হল ‘ধৌতিকরণ’ । যে পদ্ধতিতে অনুস্রবনরত জলের সাথে মৃত্তিকা উপাদানগুলি প্রলম্বিত বা দ্রবীভূত অবস্থায় ঊর্ধ্ব স্তর থেকে নিম্ন স্তর গুলিতে অধোগত হয় তাকে এলুভিয়েশন বলে । ইহা দুই প্রকারের যথাঃ যান্ত্রিক ও রাসায়নিক । এলুভিয়েশনের হার বৃষ্টিপাত, তাপমাত্রা প্রভৃতির উপর নির্ভরশীল ।

15. হিউমাস (Humas) কি ?
উঃ হিউমাস হলো একটি কালো বাদামি রঙের সমসত্ত্ব ও পচনক্রিয়া প্রতিরোধক্ষম জটিল কলয়ডাল পদার্থ, যা মাটির মধ্যে থাকা জীব দেহ ও জীবাণু দেহ নিঃসৃত উৎসেচক দ্বারা জারিত হয়ে তৈরি হয় । শ্বেতসার, প্রোটিন, ফ্যাট, মোম, রজন প্রভৃতির সমন্বয়ে গঠিত হিউমাস হলো মাটির একটি উপাদান ।

16. মৃত্তিকার স্তরায়ন বা পরিলেখ কাকে বলে
উঃ অনুকূল প্রাকৃতিক পরিবেশের সৃষ্ট পরিণত বা আদর্শ মাটির পৃষ্ঠদেশ থেকে নিচে মূলশিলা বা আদি শিলাস্তর পর্যন্ত লম্বচ্ছেদ করলে ভূপৃষ্ঠের সমান্তরালভাবে কয়েকটি স্তর গড়ে উঠতে দেখা যায়, একে মৃত্তিকা পরিলেখ বলে । প্রখ্যাত রাশিয়ান ভূবিজ্ঞানী ডকুচায়েভ (Vasily Vasilyevich Dokuchaev) এর ধারণা থেকে ‘Soil Profile’ এর কথা জানা যায় । একাটি পরিণত মৃত্তিকা স্তরায়নে A, B, C এই তিনটি স্তর বিদ্যমান ।

17. জলের স্থিতিপুঞ্জ (Water Stable Aggregate) কি ?
উঃ কোন অঞ্চলের নিয়মিত বাষ্পীভবন ও বৃষ্টিপাতের সামঞ্জস্যের ফলে ভৌম জলস্তর মাটির অগভীর অংশে অবস্থান করায় অনেক সময় উদ্ভিদ গ্রহণ উপযোগী জল মাটিতে দীর্ঘ সময়ব্যাপী স্থিতিশীল ভাবে অবস্থান করে, জলের এই বিশেষ অবস্থানকে জলের স্থিতিপুঞ্জ বলে । ভূপৃষ্ঠ থেকে গভীরতার সাথে WSA হ্রাস পায়, তাই বেশিরভাগ ফসলের প্রস্তাবিত মূল অঞ্চলে (উদাঃ 0-15 সেমি, 0-20 সেমি) পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করে স্থিতিপুঞ্জ নির্ধারণ করা হয় ।

18. Hard Pan কাকে বলে ?
উঃ উষ্ণ জলবায়ু অঞ্চলে অধঃক্ষেপন অপেক্ষা বাষ্পীভবন বেশি হওয়ার ফলে ভৌম জল কৌশিক প্রক্রিয়ায় ভূপৃষ্ঠে আসে এবং সেইসঙ্গে A স্তর থেকে সিলিকা, অ্যালুমিনিয়াম ও কাদা জাতীয় কলয়েড পদার্থ B স্তরের B2 হরাইজনে জমে যে শক্ত, অদ্রবণীয় কলয়েডের স্তর সৃষ্টি করে তাকে হার্ড প্যান বলে । ইহা সাধারণত ভূপৃষ্ঠের 2-4 মিটার গভীরতায় বিস্তৃত । ইহা বিভিন্ন প্রকারের হয়ে থাকে, যথাঃ Caliche, Claypan, Fragipan, Plowpan, Traffic pan ইত্যাদি ।

19. জীব ভর (Biomass) কাকে বলে ?
উঃ কোন একটি বাস্তুতন্ত্রে একটি নির্দিষ্ট সময়ে অবস্থিত সব জৈব বস্তুর মোট ভর বা পরিমাণের সংখ্যাগত হিসেবকে জীবভর বলে । মোট ঘনত্ব হিসেবে জীবভর প্রকাশ করা হয় । উদাঃ কোন একটি বনাঞ্চলে প্রতি বর্গমিটারে যতটা কাষ্ঠ বা শুকনো পাতা পাওয়া যায় তা হল ঐ অঞ্চলের জীবভর । পরিবেশের সামগ্রিক জীবভরের 80% গৃহস্থালীর কাজে, 18% শিল্প ক্ষেত্রে এবং 2% জীবভর শক্তি পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত হয় ।

20. Tyranopolis কাকে বলে ?
উঃ নগর গঠনের যে পর্যায়ে অনেক রূপে আর্থ-সামাজিক-রাজনৈতিক সমস্যার প্রভাবে প্রশাসনযন্ত্র অচল হতে থাকল আর্থিক সংকট গ্রস্থ জনগণ নগর পরিত্যাগের প্রস্তুতি নেয়, ফলে শিল্প, বাণিজ্য ও সেবা ক্ষেত্রে মন্দা দেখা দেয় সেই পর্যায় কে আমেরিকান সমাজবিজ্ঞানী মামফোর্ড (Lewis Mumford) টিরানোপলিস নামে অভিহিত করেন । মামফোর্ড এর শহর বিভাজনের এটি পঞ্চম অবস্থা, যা আধোগতির অর্থসূচক ।

ভূগোল শিক্ষণে শিক্ষক/শিক্ষিকার ভূমিকা সমন্ধে জানতে নিচের ছবিটি স্পর্শ করুনঃ


Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!