Geography Question Answers ॥ ভূগোল প্রশ্নোত্তর (তৃতীয় পর্ব)

ভূগোল সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (তৃতীয় পর্ব)

********************

ভূগোল সংক্ষিপ্ত প্রশ্নোত্তর প্রথম পর্ব

ভূগোল সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (দ্বিতীয় পর্ব)

21. ফ্যাটেনিং (Fattening) কি ?
উঃ প্রধানতঃ নাতিশীতোষ্ণ তৃণভূমি অঞ্চলে গবাদিপশুগুলোকে প্রথমে নরম দীর্ঘ তৃণ যুক্ত ভূমিভাগে প্রতিপালন করা হয় এবং পরবর্তী সময়ে গবাদিপশুগুলো একটু বড়ো হলে নিকটবর্তী ভুট্টা বলয়ে স্থানান্তরিত করা হয়, ফলে চারণভূমির পৌষ্টিক খাদ্যের প্রভাবে গবাদিপশুগুলো মাংশল হয় । এরকম পরিবর্তিত পশুচারণ ক্ষেত্র নির্ভর পশুপালন পদ্ধতিকে ফ্যাটেনিং বলে । মাংস উৎপাদন শিল্পে যুক্ত ফার্মগুলিতে এরুপ ব্যবস্থা ব্যপক জনপ্রিয় ।

পড়ুন 👉 ইতিহাস শিক্ষার লক্ষ্য

22. শিল্পায়ন কাকে বলে ?
উঃ মানবীয় জীবনযাত্রার মানোন্নয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক পরিকাঠামোকে উন্নত করার জন্য যখন কোন দেশ বৃহৎ সম্পদনীতি গ্রহণ করে সুপরিকল্পিতভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে কোন ব্যপক অঞ্চলজুড়ে শিল্প স্থাপনে উৎসাহিত হয়ে শিল্প ব্যবস্থা গড়ে তোলে তখন তাকে শিল্পায়ন বলা হয় । স্বাধীনতা পরবর্তীকালে এই শিল্পায়নের মধ্য দিয়েই উন্নয়নশীল ভারত অর্থনৈতিক উন্নতি সাধনে সক্ষম হয়েছে । বিশ্বের শিল্প ব্যবস্থায় শিল্পায়নের সূচনা হয় ইংল্যান্ডের হাত ধরে অষ্টাদশ শতকের মাঝামাঝি থেকে এবং ঊনবিংশ শতকের মধ্যভাগে বিশ্বে দ্বিতীয় শিল্পায়ন সূচিত হয় ।

23. আন্তর্জাতিক কার্টেল কি ?
উঃ যে সামগ্রিক ব্যবস্থায় একচেটিয়াভাবে উৎপাদিত কোন পণ্যের উৎপাদক সংস্থা অন্তর্ভুক্ত রাষ্ট্রসমূহ ওই পণ্যের যোগানকে নিয়ন্ত্রণের মধ্যে রেখে তাদের নিজের যৌথ মুনাফার পরিমাণ বৃদ্ধি করতে সামর্থ হয় সেই ব্যবস্থাকে আন্তর্জাতিক কার্টেল বলে । Organization of Petroleum‐Exporting Countries (OPEC) হল এরুপ একটি প্রথম সারির আন্তর্জাতিক কার্টেল, যার অন্তর্ভুক্ত দেশগুলি অপরিশোধিত খনিজ তেলের মূল্য নির্ধারণে সক্ষম । বর্তমানে বিশ্বে 1300 এর অধিক সংখ্যক আন্তর্জাতিক কার্টেল রয়েছে এবং প্রতি বছর গড়ে 75 টি করে নতুন আন্তর্জাতিক কার্টেল গড়ে উঠছে । বিশেষজ্ঞ John M. Connor (Professor emeritus at Purdue University) এর মতে 2026 পর্যন্ত বিশ্বে 2400 টি আন্তর্জাতিক কার্টেল গড়ে উঠবে ।

পড়ুন 👉 ভারতীয় শিক্ষা ব্যবস্থায় ইতিহাসের উত্থান সম্পর্কে

24. শিল্প জাড্য কি ?
উঃ শিল্প স্থাপনের প্রাথমিক পর্যায়ে যেসব সুযোগ সুবিধার উপর ভিত্তি করে কোন শিল্পাঞ্চল গড়ে ওঠে সেই অনুকুল সুবিধাগুলি পরবর্তীকালে না থাকা সত্বেও যদি সংশ্লিষ্ট শিল্পটির স্থানান্তরণ না ঘটে তবে শিল্পের সেই অবস্থাকে শিল্প জাড্য বলে । উদাহরণ হিসাবে শেফিল্ড ইস্পাত কেন্দ্রটিকে ধরা যায় । শিল্পাঞ্চলটির উদ্যোগিক পর্বের সমস্ত আকরিক বা শক্তির পরিমাণ হ্রাস পেলেও স্থানান্তরণ ঘটেনি ।

25. আমল্যান্ড (Umland) কাকে বলে ?
উঃ আমল্যান্ড হল কোন নগরের চতুষ্পার্শ্বে অবস্থিত সেই ক্ষেত্র যা বিভিন্ন আর্থিক বা সাংস্কৃতিক কারণে ঐ নগর থেকে প্রভাবিত এবং কার্যাত্মক রুপে সমন্বিত । ফরাসি সমাজবিজ্ঞানী Ander Allix 1914 সালে সর্বপ্রথম অন্তঃস্থ নগরের পার্শ্ববর্তী এলাকাকে চিহ্নিত করে ‘Umland’ পরিভাষা ব্যবহার করেন । ‘একটি অভ্যন্তরীণ শহরের (Lyon শহর) অর্থনৈতিক ক্ষেত্র বর্ণনা করতে’ Umland শব্দটি জার্মান ভাষা থেকে তিনি গ্রহণ করেন যার আক্ষরিক অর্থ “Land Around” । ডঃ হিটলসী (1954) এর মতে ‘নগরের চতুষ্পার্শ্বে 48-64 কিঃমিঃ বিস্তৃত সহায়ক ক্ষেত্রকে আমল্যান্ড বলে ।’

26. মেধা প্রাচার (Brain Drain) কি ?
উঃ সাধারনতঃ অন্যান্য দেশে অপেক্ষাকৃত উন্নত সামাজিক ও অর্থনৈতিক মুনাফা অর্জনের লক্ষ্যে দেশের জনসংখ্যার উচ্চশিক্ষিত, বুদ্ধিমান এবং বিভিন্ন পেশায় দক্ষ শ্রেণির গুরুত্বপূর্ণ অংশের বহিরাগমন বা অন্য দেশে পরিব্রাজন কে মেধা প্রাচার বলা হয় । এরুপ পরিব্রাজন স্বেচ্ছামূলক বা আমন্ত্রণমূলক উভয়ই হতে পারে । ইহা Human Capital Flight নামেও অভিহিত যা বিশ্বের উন্নয়নশীল দেশগুলির অর্থনৈতিক উন্নয়নে অন্যতম প্রতিবন্ধক । যেমনঃ বর্তমানে গুগুলের সর্বেসর্বা ভারতীয় বংশোদ্ভুত সুন্দর পিচাই ভারতের ক্ষেত্রে মেধা প্রাচার এর অন্যতম প্রকৃষ্ট উদাহরণ ।

27. বন্দর সংযোজক পরিকল্পনা কি ?
উঃ যে পরিকল্পনা অনুযায়ী ভারতের সমস্ত Port Trust, NHAI, Indian Rail এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার সংস্থা দঃ-পূর্ব ও দক্ষিণ ভারতের বিভিন্ন বন্দরগুলোকে চার চ্যানেল বিশিষ্ট রাজপথ ও রেলপথ দ্বারা সংযুক্ত করার পরিকল্পনা করেছে তা বন্দর সংযোজক পরিকল্পনা নামে অভিহিত । 2005 সালে পরিকল্পনাটির সূচনা হয় । এই পরিকল্পনা অনুযায়ী হলদিয়া, পারাদ্বীপ, বিশাখাপত্তনম, চেন্নাই, এণ্ণোর ও তুতিকোরিন প্রভৃতি 12 টি বন্দরকে 1133 কিঃমিঃ নতুন সড়কপথ দ্বারা সংযুক্তির কাজ চলছে ।

28. খোয়াই কি ?
উঃ জল প্রবাহের রিলক্ষয় ও খাতক্ষয় দ্বারা সংঘটিত বিশেষ ধরনের এক মৃত্তিকা ক্ষয়কে বলা হয় খোয়াই । চম্বল উপত্যকা, অরবল্লীর পূর্ব অংশ, পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কিয়দাংশ এর দ্বারা প্রভাবিত । জল প্রবাহের রিলক্ষয় ও খাতক্ষয়, মাটির আলগা গঠন, কৃষিক্ষেত্রে জল প্রবাহের অনুপ্রবেশ খোয়াই এর নিয়ন্ত্রক । অজয়, ময়ূরাক্ষী এবং তাদের শাখা নদীগুলির এরুপ বৈচিত্রময় ক্ষয়ের দ্বারা পশ্চিমবঙ্গের বীরভূম, বর্ধমান ও মুর্শিদাবাদের বিস্তীর্ণ অঞ্চলে এরুপ ভূমিরূপের বিকাশ সুস্পষ্টভাবে লক্ষণীয় ।

29. সমদূরবর্তী অভিক্ষেপ কি ?
উঃ যে প্রকার অভিক্ষেপে একটি নির্দিষ্ট স্কেলে ভূপৃষ্ঠের দুটি স্থানের ও মানচিত্রের দুটি বিন্দুর দূরত্বের আনুপাতিক হারকে সঠিক রাখার জন্য অক্ষাংশ ও দ্রাঘিমাংশের জাল গঠন করা হয় তাকে সমদূরবর্তী অভিক্ষেপ বলে । যেমনঃ Polar Zenithal Equidistant Projection .

30. ট্রানজিট চার্ট কি ?
উঃ :- কোন ভূবৈচিত্র সূচক মানচিত্রে বিভিন্ন প্রাকৃতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক উপাদানগুলির মধ্যে সম্পর্ক নিরুপনের জন্য যে তালিকা বা চার্ট তৈরি করা হয় তাকে ট্রানজিট চার্ট বলে । এর মাধ্যমে কোন নির্দিষ্ট অঞ্চলের ভূপ্রকৃতি, নদনদী, স্বাভাবিক উদ্ভিদ প্রভৃতির সাথে পরিবহন ও জনবসতি প্রভৃতি অর্থ-সাংস্কৃতিক বিষয়ের পারস্পরিক সম্পর্ক জানা যায় । 1890 এর দশকে পরিবহন ক্ষেত্র এর মাধ্যমে এরুপ চার্ট এর প্রারম্ভ ঘটে ।

পড়ুন 👉 ভূগোল শিক্ষণে শিক্ষক/শিক্ষিকার ভূমিকা সম্পর্কে

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!