History Question Answers ॥ ইতিহাস প্রশ্নোত্তর

 

ইতিহাস প্রশ্নোত্তর (প্রথম পর্ব)

********************

1. ব্রিটিশ সরকার ভারতের প্রথম কোথায় “বিভাজন ও শাসন নীতি” (Divide and Rule Policy) প্রয়োগ করেন ?
উঃ ব্রিটিশ শাসক জন লরেন্স ভারতে সর্বপ্রথম পঞ্জাব সেনাবাহিনীতে “বিভাজন ও শাসন নীতি” প্রয়োগ করেন ।

2. কোন আইনের মাধ্যমে ‘চেম্বার অফ প্রিন্সেস’ গঠন করা হয় ?
উঃ মণ্টেগু-চেমসফোর্ড আইনের মাধ্যমে 1920 সালে, আজ থেকে 100 বছর আগে 120 জন সদস্য নিয়ে ‘চেম্বার অফ প্রিন্সেস’ গঠন করা হয় । 1921 সালের 8 ই ফেব্রুয়ারি এর প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ।

3. নিরাকারী আন্দোলনের সূত্রপাত কে করেন ?
উঃ শিখ সম্প্রদায়ের সংস্কারের একটি গুরুত্বপূর্ণ আন্দোলন হল নিরাকারী আন্দোলন । বাবা দয়াল সিংহ 1851 সালে উত্তর পশ্চিম পঞ্জাবে, বর্তমান রাওয়ালপিন্ডি এলাকায় নিরাকারী আন্দোলনের সূত্রপাত করেন । তার পরবর্তী সময়ে তার সুযোগ্য পুত্র দরবারা সিংহ আন্দোলনের নেতৃত্ব দেন ।

4. ক্যান্টন বাণিজ্য প্রথা কী ?
উঃ 1759 সালে চীনে ক্যান্টন বন্দরকে কেন্দ্র করে চীনে বিদেশীদের এক-বন্দরকেন্দ্রিক যে বাণিজ্যের সূচনা হয় তাকে ক্যান্টন বাণিজ্য প্রথা বলা হয় । প্রায় 8 দশক ধরে চলা এই প্রথা 1842 সালে নানকিং সন্ধি স্বাক্ষরের পর স্থগিত হয়ে যায় ।

5. গ্যারান্টি ব্যবস্থা কী ?
উঃ ব্রিটিশ ভারতে রেলপথ বিস্তারের জন্য কোম্পানিগুলিকে উৎসাহিত করতে সরকার বিভিন্ন সুযোগসুবিধা সংক্রান্ত যে প্রতিশ্রুতি দেয় তা গ্যারান্টি ব্যবস্থা নামে পরিচিত । এই ব্যবস্থার সূচনা হয় 1854 সালে । 1853-1947 সালের মধ্যে ব্রিটিশ ভারতে রেলপথ বিস্তারের যে চারটি পর্যায়ের উল্লেখ রয়েছে এটি তার প্রথম পর্যায় । 1869 পর্যন্ত এই ব্যবস্থায় 4,255 মাইল রেল পথ নির্মিত হয় ।

6. ‘দক্ষিণ ভারতের বিদ্যাসাগর’ কাকে বলা হত ?
উঃ অন্ধ্রপ্রদেশের রাজামুন্দ্রির রক্ষণশীল ব্রাহ্মণ সন্তান তথা অন্ধ্র নবজাগরণের পথিকৃৎ ‘Rao Bahadur’ Kandukuri Veeresalingam Pantulu কে অন্য এক ‘Rao Bahadur’ Mahadev Govind Ranade ‘দক্ষিণ ভারতের বিদ্যাসাগর’ বলে অভিহিত করেছেন ।

7. কোন আইনকে কোন পত্রিকায় ‘উৎপীড়নের দানবীয় যন্ত্র’ বলে অভিহিত করে ?
উঃ স্যার সিডনি রাওলাটের সভাপতিত্বে 1919 সালের 18 ই মার্চ প্রবর্তিত রাওলাট আইনকে ‘কেশরী’ পত্রিকা ‘উৎপীড়নের দানবীয় যন্ত্র’ বলে অভিহিত করে । পরবর্তী সময়ে গান্ধীজির নেতৃত্বে এই আইনের বিরুদ্ধে ‘রাওলাট সত্যাগ্রহ’ সংঘটিত হয় ।

8. ‘ঐক্য, আত্মবিশ্বাস ও আত্মোৎসর্গ’ এই তিনটি আদর্শের ভিত্তিতে কোন সেনাবাহিনী ভারতকে ব্রিটিশ শাসনমুক্ত করার শপথ নেয় ?
উঃ জাপানি সেনা অফিসার ফুজিওয়ারার উদ্যোগে এবং লেফটেন্যান্ট কর্নেল মোহন সিং এর নেতৃত্বে জাপানে বন্দি ভারতীয় সৈন্যদের নিয়ে গঠিত Indian National Army ‘ঐক্য, আত্মবিশ্বাস ও আত্মোৎসর্গ’ এই তিনটি আদর্শের ভিত্তিতে ভারতকে ব্রিটিশ শাসনমুক্ত করার শপথ নেয় ।

9. ‘কুনবি’ নামে কারা পরিচিত ছিল ?
উঃ গুজরাটের কৃষি প্রধান খেড়া বা খেদা জেলার দরিদ্র কৃষকেরা ‘কুনবি’ নামে পরিচিত ছিল, এবং মধ্যবিত্ত কৃষকেরা ‘পত্তিদার’ নামে ।

10. ভারতবর্ষে কোন সময় প্রত্যক্ষভাবে ব্রিটিশ সরকারের শাসন প্রতিষ্ঠিত হয় ?
উঃ 1858 সালে কোম্পানির অবসানের পর ভারতবর্ষের 60 শতাংশ অঞ্চলে প্রত্যক্ষভাবে ব্রিটিশ সরকারের শাসন প্রতিষ্ঠিত হয় । অবশিষ্ট 40 শতাংশ অঞ্চলে ‘দেশীয় রাজ্য’ (Princely State) রুপে কারদ রাজ্য হিসাবে দেশীয় রাজারা শাসন করতো ।

উচ্চ প্রাথমিক টেট গ্রুপে যুক্ত হতে নিচের ছবিটি স্পর্শ করুন ॥ 

ধন্যবাদ

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!