Intelligence ॥ বুদ্ধি

Intelligence ॥ বুদ্ধি 

 

1. বুদ্ধি (Intelligence) বলতে কি বোঝায় ?
উঃ বুদ্ধি হল একপ্রকার মানসিক ক্ষমতা । আভিধানিক অর্থে বুদ্ধি বলতে বোঝায় “The capacity to acquire and apply knowledge” । শিক্ষামনস্তত্ত্বে বুদ্ধি হল অধিক আলোচিত মানসিক ক্ষমতা । এর সংজ্ঞা প্রসঙ্গে মনোবিজ্ঞানীদের মধ্যে মত পার্থক্য রয়েছে । স্টর্ণ এর মতে ‘বুদ্ধি হল জীবনের নুতন সমস্যা ও পরিস্থিতির সঙ্গে অভিযোজন করার মানসিক ক্ষমতা’। ওয়েলস মনে করেন ‘মনের যে ধর্ম বলে আমাদের আচরণধারার পূর্ণ বিন্যাস করে অভিনব পরিস্থিতিতে আমরা উন্নত ধরনের প্রতিক্রিয়া করি তাই হল বুদ্ধি’। ম্যাকডুগাল এর মতে ‘পরিবর্তনশীল বহুমুখী প্রতিক্রিয়া করার ক্ষমতাই হল বুদ্ধি” – ।

2. কোন জার্নাল প্রথম বুদ্ধির সংজ্ঞা প্রদানের জন্য মনোবিজ্ঞানীদের আহ্বান করেন ?
উঃ 1921 সালে “Journal of Educational Psychology” প্রথম বুদ্ধির সংজ্ঞা প্রদানের জন্য মনোবিজ্ঞানীদের আহ্বান করেন ।

3. বুদ্ধির সংজ্ঞাগুলিকে কয় ভাগে ভাগ করা যায় ?
উঃ ব্রিটিশ-কানাডিয়ান মনোবিদ Philip Ewart Vernon বুদ্ধির সংজ্ঞাগুলিকে তিন ভাগে ভাগ করেছেন, যথাঃ বুদ্ধির জৈবিক (Biological) সংজ্ঞা :- যেখানে ব্যক্তির অভিযোজন প্রক্রিয়ার উপর গুরুত্ব দেওয়া হয় । ii) বুদ্ধির মনস্তাত্ত্বিক (Psychological) সংজ্ঞা :- যেখানে বুদ্ধিকে সহজাত মানসিক ক্ষমতা হিসাবে বর্ণনা করা হয় । এবং iii) বুদ্ধির কার্যকরী (Operational) সংজ্ঞা :- যেখানে বুদ্ধির ব্যবহার ও প্রকাশের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয় ।
এছাড়া ব্রিটিশ মনোবিদ ফ্রীম্যানও (Daniel Freeman) বুদ্ধির তিন প্রকার সংজ্ঞার উল্লেখ করেছেন, যথাঃ i) পরিবেশের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা, ii) শিখনের ক্ষমতা ও iii) বিমূর্ত চিন্তনের ক্ষমতা ।

4. বুদ্ধির বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন ।
উঃ বুদ্ধির কয়েকটি বৈশিষ্ট্য হলঃ i) বুদ্ধি হল একপ্রকার মৌলিক মানসিক ক্ষমতা যার প্রকাশ ঘটে নানা কাজের মধ্য দিয়ে । ii) নতুন শিক্ষা বা অভিজ্ঞতা লাভে এবং নতুন পরিস্থিতির সঙ্গে অভিযোজনে বুদ্ধি সহায়তা করে । iii) মানুষের বুদ্ধির উপর বংশগতি ও পরিবেশে উভয়ই প্রভাব বিস্তার করে । iv) কোন লক্ষ্য অর্জনের পদ্ধতি নির্বাচন এবং সংক্ষিপ্ততম পথে লক্ষ্য অর্জনের পথ সুগম হয় বুদ্ধি দ্বারা । v) বুদ্ধির সাহায্যে বিভিন্ন উপাদান বা বিচ্ছিন্ন বিষয়ের মধ্যে সম্পর্ক নির্ণয় করা যায় ইত্যাদি ।

5. বুদ্ধি কয় প্রকারের হয়ে থাকে ?
উঃ B. L.Thorndike (1960) বুদ্ধিকে কার্যকরীভাবে তিন ভাগে বিভক্ত করেন, যথাঃ i) সামাজিক বুদ্ধি (Social intelligence) :- দৈনন্দিন জীবনে সামাজিক পরিবেশের সাথে সার্থক প্রতিক্রিয়ার জন্য প্রয়োজনীয় বুদ্ধি । ii) মূর্ত বুদ্ধি (Concrete Intelligence) :- হাতে কলমে কাজ করার উপযোগী বুদ্ধি । এবং iii) বিমূর্ত বুদ্ধি (Abstract Intelligence) :- ভাষার ব্যবহার, সংখ্যার ব্যবহার, চিন্তা, কল্পনা, যুক্ত উপস্থাপন ইত্যাদির জন্য প্রয়োজনীয় বুদ্ধি ।
এছাড়া মনো বিজ্ঞানে বিভিন্ন প্রাক্ষোভিক অভিযোজনের জন্য প্রয়োজনীয় বুদ্ধির ক্ষেত্রে প্রাক্ষোভিক বুদ্ধি (Emotional Intelligence) বর্তমানে স্বীকৃত ।

 

COURSE NAME :- MGI PRIMARY TET ONLINE COACHING 


  • COURSE DURATION :- 4 MONTHS 
  • GROUP VALIDITY :- ONE YEAR 
  • COURSE FEE :- 1500 (ONE TIME) 

শিক্ষকতার পরীক্ষায় TET বর্তমানে একটি প্রধান শর্ত, যা আপনাকে উত্তীর্ণ হতেই হবে । আর সেই টেট এর জন্য প্রস্তুতি নিচ্ছেন ? আপনার শিক্ষক/শিক্ষিকা হাওয়ার চরম আকাঙ্খা কে বাস্তবায়িত করতে আমরা আপনাকে সুবর্ণ সূযোগ দিচ্ছি। আপনাদের সফলতা সুগম করতে আমরা চালু করেছি বিশেষ ব্যবস্থা যা ডিজিটাল মিডিয়াতে এই প্রথম। আপনি বাড়িতে বসে প্রতি মূহুর্তে আমাদের Guide এর মাধ্যমে নিজের বিষয় চর্চা করে অনায়াসেই সফল হতে পারবেন।
টপিক অনুযায়ী প্রশ্নোত্তর, বিস্তারিত আলোচনা এবং প্রতিনিয়ত অনলাইন মক টেস্টের সুযোগের মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে অবশ্যই আমাদের সাথে যুক্ত থাকুন। নির্দিষ্ট নিয়মাবলীর মাধ্যমে নিজেকে নিয়োজিত করে সফলতাকে আলিঙ্গন করুণ।

 

কেন করবেন এম.জি.আই প্রাইমারি টেট অনলাইন কোর্স ?

 

এটি সোশাল মিডিয়ার মাধ্যমে একটি দূরবর্তী শিক্ষা ব্যবস্থা ও তথাকথিত Postal Coaching ব্যবস্থার অন্তর্গত । অনেকেই আমাদের থেকে বিভিন্ন সময়ে Postal Coaching এর মাধ্যমে বিভন্ন স্তরের TET এর জন্য Matter চেয়ে থাকেন, সেখান থেকেই এই চিন্তাভাবনা। নূন্যতম খরচে চার মাসের মধ্যে বাড়িতে বসে আপনি PRIMARY TET এর মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

যে যে সুবিধা পাবেন সেগুলো হলোঃ

  1. প্রতিটি টপিক থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর নিয়মিত পাবেন যা আপনি আয়ত্ব করে কোর্স শেষে মক টেস্টের মাধ্যমে নিজেকে ঝালিয়ে নিতে পারবেন ।
  2. সম্পূর্ণ কোর্সে আপনি 120 টি টপিক থেকে 6,000 এর অধিক গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর পাবেন যা আপনাকে একাধারে PRIMARY TET এর প্রস্তুতিতে সম্পূর্ণ রূপে সাহায্য করবে।
  3. প্রতি মুহুর্তে আমাদের Guidance এর মধ্যে থেকে আপনি আপনার প্রস্তুতি চালিয়ে যেতে পারবেন।
  4. কোর্স শেষে প্রয়োজনে হার্ড কপি সংগ্রহ করতে পারবেন ।
  5. এক বছরের জন্য সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন (20 টি) মক টেস্টের সুবিধা পাবেন ইত্যাদি ইত্যাদি।

 

কেন এই পরিকল্পনা ?

  1. পরীক্ষার্থীদের হাতে চাহিদা মতো Study Material স্বল্প খরচে তুলে দেওয়া।
  2. একইসাথে অর্থ ও সময় সাশ্রয় করে পরীক্ষার্থীদের পূর্ণ সহযোগিতা করা।
  3. বাড়িতে বসে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের পরীক্ষার্থীদের সাথে নিজেদের মধ্যে WhatsApp -এ গ্রুপ ডিসকাশনের মাধ্যমে নিজেকে আরও প্রস্তুত করার সুবিধা প্রদান।
  4. নিয়মিত অনলাইন মক টেস্টের মাধ্যমে পরীক্ষার্থীদের নিজস্ব উন্নতির ধারা অবগত করানো।
    ইত্যাদি নানান বিষয়কে একই সাথে এক যায়গায় উপলব্ধ করানোর জন্যই আমাদের এই প্রচেষ্টা।

কিভাবে অনলাইন কোচিং হবে ?

  1. সমস্ত Study Material ও Group Discussion হবে WhatsApp Group এর মাধ্যমে। প্রাথমিক ভাবে মাত্র 30 জন সদস্য গ্রুপে যুক্ত হতে পারবেন।
  2. সপ্তাহে 4-6 টি টপিকের প্রশ্নোত্তর pdf আকারে দেওয়া হবে এবং চার মাসে 120 টপিকের pdf দেওয়া সম্পূর্ণ হবে ।
  3. কোর্স শেষে প্রতি রবিবার অনলাইন মক টেস্টের সুবিধা। মোট 20 টি মক টেস্ট 150 টি প্রশ্নের । এখান থেকে 3,000 MCQ প্রশ্নোত্তর থাকবে ।

 

কোন কোন বিষয় এই কোর্সের অন্তর্গত ? 

কোর্সটি PRIMARY স্তরের বর্তমান TET SYLLABUS এর সম্মিলিত ব্যবস্থা। যে সমস্ত বিষয়গুলো এই কোচিংয়ের অন্তর্গত সেগুলো হলঃ  

1. শিশু মনস্তত্ব 

2. বাংলা

3. ইংরাজি

4. গণিত এবং 

5. পরিবেশ বিদ্যা 

এই পাঁচটি বিষয়ের PEDAGOGY + CONTENT থেকে 120 টি টপিকের আলোচনা করা হবে সুশৃঙ্খল পদ্ধতিতে নিয়মিতভাবে ।

 

এক বছরের সম্পূর্ণ কোর্সে থাকছে

(মুল কোর্স চার মাস)

A. 120 টি টপিকের প্রশ্নোত্তরের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ আলোচনা এবং পঠন পাঠনে প্রতিফলন সম্পর্কে আলোচনা ।

B. 20 টি মক টেস্ট, প্রত্যেক মক টেস্ট 150 টি বহুবিকল্পভিত্তিক প্রশ্ন সম্বলিত ।

C. সপ্তাহে এক দিন নির্দিষ্ট সময়ে গ্রুপ আলোচনা ।

D. সম্পূর্ণ কোর্সে 120 টি টপিক থেকে 6000+ প্রশ্নোত্তরের বিশাল সংকলন ।

E. 20 টি মক টেস্ট থেকে 3,000 MCQ প্রশ্নোত্তর ।

 

6. বুদ্ধির প্রধান প্রধান তত্বগুলিকে কয় ভাগে বিভক্ত করা যায় ?
উঃ প্রকৃতিগতভাবে বুদ্ধির তত্বগুলিকে দুই ভাগে ভাগ করা হয়েছে, যথাঃ A) উপাদান বিশ্লেষণমূলক তত্ব (Factor Analytic Theories) এবং B) তথ্য প্রক্রিয়ামূলক তত্ব (Information Processing Theories) ।

7. উপাদান বিশ্লেষণমূলক তত্ব (Factor Analytic Theories) এর মুখ্য তত্বগুলি কিকি ?
উঃ উপাদান বিশ্লেষণমূলক তত্ব এর মুখ্য তত্বগুলি হলঃ i) স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ব (Spearman’s Two-factor Theory), ii) থার্সটোনের প্রাথমিক মানসিক সক্ষমতা তত্ব (Thurstone’s Theory of Primary Mental Abilities), iii) গিলফোর্ডের বৌদ্ধিক কাঠামো তত্ব (Guilford’s Structure of Intellect Theory), iv) স্টার্ণ এর একক উপাদান তত্ব (Stern’s Unifactor Theory), v) থর্ন এর বহু উপাদান তত্ব (Thorndike’s Multiple Factor Theory), vi) থম্পসন এর বাছাই তত্ব (Thompson’s Sampling Theory), Vii) বর্ট ও ভার্নন এর ক্রমপর্যায় তত্ব (Burt & Vernon’s Hierarchy Theory) ইত্যাদি ।

8. তথ্য প্রক্রিয়ামূলক তত্ব (Information Processing Theories) এর মুখ্য তত্বগুলি কিকি ?
উঃ তথ্য প্রক্রিয়ামূলক তত্ব এর মুখ্য তত্বগুলি হলঃ i) স্টেইনবার্গের বুদ্ধির ত্রিমাত্রিক তত্ব (Sternberg’s Triarchic Theory of Intelligence), ii) গার্ডনারের বহুবিধ বুদ্ধির তত্ব (Gardner’s Theory of Multiple Intelligence), iii) কাটেল ও হর্ন এর বুদ্ধির তত্ব (Cattel & Horn’s Theory of Intelligence) ইত্যাদি ।

9. স্পিয়ারম্যান তার বুদ্ধি সম্পর্কিত “দ্বি-উপাদান তত্ব” কখন প্রবর্তন করেন ?
উঃ ব্রিটিশ মনোবিদ Charles Edward Spearman 1904 সালে The American Journal of Psychology তে প্রকাশিত তার “General Intelligence,” Objectively Determined and Measured”. নামক আর্টিকেলে সম্পূর্ণ গাণিতিক ভিত্তিতে বুদ্ধি সম্পর্কিত “দ্বি-উপাদান তত্ব” প্রকাশ করেন । তার এই তত্ব অনুযায়ী বুদ্ধির দুটি উপাদান রয়েছে, যথাঃ সাধারণ শক্তি এবং বিশেষ শক্তি । সাধারণ শক্তিকে তিনি ‘G’ হিসাবে এবং বিশেষ শক্তিকে তিনি ‘S’ হিসাবে অভিহিত করেন ।

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!