Language Laboratory ॥ ভাষা পরীক্ষাগার

ভাষা পরীক্ষাগার (Language Laboratory)

***********************

১. ভাষা পরীক্ষাগার কি ?
উঃ ভাষা শিখনের উপযোগী বিভিন্ন উপকরণ সমৃদ্ধ যে কক্ষে শিক্ষার্থীদের সঠিকভাবে ভাষা শুনতে এবং বলতে শেখানো হয় সেরূপ কক্ষকে ভাষা পরীক্ষাগার বলা হয় । মূলতঃ বিদেশি ভাষা শিক্ষার ক্ষেত্রে এরুপ পরীক্ষাগার অধিক পরিমাণে ব্যবহৃত হয় । ফরাসি ভাষাবিদ Juana Gil Fernandez এর মতে (Head of the Laboratory of Phonetics. Council for Scientific Research) A language lab “allows the teacher, if desired, to transcend everyday teaching of a language to enter fully in the investigation of cognitive process of acquiring and learning foreign languages ​​in general”.

২. কোন সময় ভাষা পরীক্ষাগারের সূচনা হয় ?
উঃ ফরাসি ভাষাবিদ Pierre R. Léon ১৯৬২ সালে প্রকাশিত তার “Laboratoire de Langues et Correction Phonetique” নামক গ্রন্থে ১৯০৮ সালে ফ্রান্সের গ্রেনোবেল বিশ্ববিদ্যালয়ে প্রথম ভাষা পরীক্ষাগার স্থাপিত হয়েছিল বলে উল্লেখ করেন ।

৩. ভাষা পরীক্ষাগারের প্রধান উপাদানগুলি কিকি ?
উঃ ভাষা পরীক্ষাগারের প্রধান উপাদানগুলি হলঃ i. Hearing Booth (Cubicle), ii. Console এবং iii. Control Room ইত্যাদি ।

৪. কয় ধরনের ভাষা পরীক্ষাগার দেখা যায় ?
উঃ ভাষা পরীক্ষাগার বিভিন্ন প্রকারের হয়ে থাকে, যথাঃ i. Conventional Laboratory, ii. Lingua Phone Laboratory, iii. Computer Assisted Language Laboratory, iv. Mobile Language Laboratory, v. Wireless Language Laboratory এবং vi. Portable Language Laboratory ইত্যাদি ।

৫. Conventional Language Laboratory এর উপাদানগুলি কিকি ?
উঃ প্রচলিত পরীক্ষাগার হ’ল ভাষা পরীক্ষাগারের আদিম রূপ । যেহেতু এটি একটি সাধারণ শ্রেণিকক্ষ সেটআপে ব্যবহৃত হয় তাই এতে বিভ্রান্তির ঝুঁকির সম্ভাবনা থাকায় এই ধরণের পরীক্ষাগারটি প্রচলন কমছে । Conventional Language Laboratory এর উপাদানগুলি হলঃ টেপ রেকর্ডার, অডিও ক্যাসেট এবং শ্রেণিকক্ষ হবে সাধারণ শ্রেণিকক্ষ ।

৬. Lingua Phone Laboratory এর উপাদানগুলি কিকি ?
উঃ Lingua Phone Laboratory সামান্য আধুনিকীকরণযুক্ত প্রচলিত ধরণের ল্যাব । এরুপ পরীক্ষাগারে অডিওোক্যাসেট বাজিয়ে শিক্ষার্থীদের একটি হেডসেট দ্বারা তা শুনিয়ে ভাষা শিক্ষার ব্যবস্থা করা হয় । এর উপাদানগুলি হলঃ হেডসেট, অডিও ক্যাসেট, ক্যাসেট প্লেয়ার, মিনিমাইজড ডিস্ট্রাকসন ইত্যাদি ।

৭. Computer Assisted Language Laboratory এর উপাদানগুলি কিকি ?
উঃ Computer Assisted Language Laboratory (CLL) তে ভাষা শেখানোর জন্য কম্পিউটার ব্যবহার করা হয় । কোর্স উপকরণগুলি কম্পিউটারে গুছিয়ে রাখা হয় এবং সিস্টেমে উপলব্ধ বৈশিষ্ট্য অনুযায়ী প্রদর্শিত হয় । বর্তমানে ইন্টারনেটে সংযোগ যুক্ত কম্পিউটারসহযোগী এই ধরনের ল্যাবরেটরিগুলি বেশ প্রচলিত । এর উপাদানগুলি হলঃ কম্পিউটার, নির্দিষ্ট পাঠক্রম ও অধ্যয়ন উপকরণ এবং অন্তর্জাল সংযুক্তি ।

৮. Computer Assisted Language Laboratory (CALL) কয় প্রকারের হয়ে থাকে ?
উঃ CALL সাধারণত তিন প্রকারের হয়ে থাকে, যথাঃ i. Behavioristic CALL, ii. Communicative CALL এবং iii. Integrative CALL .

৯. Mobile Language Laboratory এর উপাদানগুলি কিকি ?
উঃ Mobile Language Laboratory মূলত হেডসেটের স্টোরেজ স্পেস সহ চাকাযুক্ত একটি কনসোল । এটিকে একটি ঘর থেকে অন্য ঘরে সরানো যেতে পারে এরুপ একক বিল্ডিংয়ের মধ্যে এর সবচেয়ে উত্তম ব্যবহার করা সম্ভব । মোবাইল ল্যাব এর সুবিধা হ’ল যে এর দ্বারা যেকোনও শ্রেণিকক্ষকে একটি ল্যাবে পরিণত করা যায়, এবং এর ত্রুটি হ’ল যে সরঞ্জামগুলি ভারী হওয়ায় স্বচ্ছন্দভাবে স্থানান্তরিত করা যায় না । এর উপাদানগুলি হলঃ চাকা যুক্ত কনসোল, হেডসেটের যায়গা, পরীক্ষাগার উপযোগী শ্রেণিকক্ষ ইত্যাদি ।

১০. Wireless Language Laboratory এর উপাদানগুলি কিকি ?
উঃ Wireless Language Laboratory তে শিক্ষার্থীদের হেডসেটগুলিতে বেতারের মাধ্যমে রেডিও সংযোগ দ্বারা শিক্ষা সামগ্রী উপস্থাপন করা হয় । এরুপ ভাষাপরীক্ষাগারে পর্যবেক্ষণ এবং ইন্টারকম সম্ভব নয় । এর উপাদানগুলি হলঃ রেডিও ট্রান্সমিটার, কনসোল, পর্যবেক্ষক ও চলিত অন্তর্ভাষ ইত্যাদি ।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!