Memory and Forgetting॥স্মৃতি ও বিস্মৃতি

স্মৃতি ও বিস্মৃতি (Memory and Forgetting)



1. স্মৃতি (Memory) কি ?
উঃ স্মৃতি একটি মানসিক প্রক্রিয়া যা গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয়ের ধারক । ইহা অনেক ক্ষেত্রে দার্শনিক ভূমিকা পালন করে থাকে । বিশ্বের সাধারণ এবং ব্যক্তিগত ক্ষেত্রে অতীতের জ্ঞান সরবরাহে স্মৃতি অত্যাবশ্যক । স্মৃতি একাধারে আমাদের পরিচয়ের বাহক এবং পারিপার্শ্বিক পরিস্থিতির মেলবন্ধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । Margaret W. Matlin এর মতে “Memory is the process of maintaining information over time.” আমেরিকান মনোবিদ Robert J. Sternberg এর মতে “Memory is the means by which we draw on our experiences in order to use this information is in the present.” মনোবিদ রস এর মতে ‘যে জটিল মানসিক প্রক্রিয়ার মাধ্যমে অভিজ্ঞতার সঞ্চয়ন, সংরক্ষণ এবং পুনরুদ্রেক প্রভৃতি বিষয়গুলো সম্পাদিত হয় তাকে স্মৃতি বলে ।’

এখান থেকে পড়ুন 👉 জানার প্রক্রিয়া সমন্ধে

 

2. স্মৃতি প্রক্রিয়াকরণের কয়টি পর্যায় রয়েছে ?
উঃ স্মৃতি প্রক্রিয়াকরণের তিনটি পর্যায় রয়েছে, যথাঃ i) সঙ্কেত ধারণ (Encoding), ii) সংরক্ষণ (Storage) এবং iii) পুনরুদ্রেক (Retrieval) ।

3. সঙ্কেত ধারণ (Encoding) বলতে কি বোঝায় ?
উঃ তথ্যের মানসিক প্রতিনিধিত্ব করার একটি প্রক্রিয়া হল সঙ্কেত ধারণ । ইহা সঙ্কেতকে স্বল্পস্থায়ী স্মৃতি থেকে দীর্ঘস্থায়ী স্মৃতিতে স্থানান্তরিত করতে সহায়তা করে ।

4. কয়টি ক্ষেত্রের মাধ্যমে সঙ্কেত ধারণ করতে পারি ?
উঃ সঙ্কেত ধারনের তিনটি উত্তম ক্ষেত্র রয়েছে, যথাঃ i) দৃশ্যগত (Visual/Picture) তথ্য, ii) শ্রবণগত (Acoustic/Sound) তথ্য এবং iii) ভাষাগত (Semantic/Meaning) তথ্য ।

4. সংরক্ষণ (Storage) বলতে কি বোঝায় ?
উঃ পরবর্তী সময়ে স্মরণ করার জন্য ধারন করা সঙ্কেত যে প্রক্রিয়ায় মস্তিষ্কে সঞ্চয় করা হয় তাকে সংরক্ষণ বলে ।

5. পুনরুদ্রেক (Retrieval) বলতে কি বোঝায় ?
উঃ পুনরুদ্রেক হল মস্তিষ্কে সঞ্চিত অতীত অভিজ্ঞতা বা তথ্যকে ব্যবহারিক ভাবে পুনরুদ্ধার করা ।

6. স্মৃতিকয় প্রকার ?
উঃ মানব স্মৃতি প্রধান তিন ভাগে বিভক্ত, যথাঃ i) সংবেদী স্মৃতি (Sensory Memory), ii) স্বল্পস্থায়ী স্মৃতি (Short Term Memory) এবং iii) দীর্ঘ স্মৃতি (Long Term Memory) ।

7. সংবেদী স্মৃতি (Sensory Memory) কি ?
উঃ উপলব্ধি করা যায় এমন বস্তু বা বিষয় সমন্ধে অতি স্বল্প সময়ের মধ্যে মস্তিষ্কে যে ধারণা গঠিত হয় এম.জি.আই তাকে সংবেদী স্মৃতি বলা যায় । কোন বিষয় অনুভবের প্রায় 200-500 মিলি সেকেন্ডের মধ্যে এই প্রক্রিয়া সক্রিয় হয়ে যায় । সংবেদী স্মৃতি তিন প্রকারের হয়ে থাকে, যথাঃ Iconic Memory, Echoic Memory এবং Haptic Memory ইত্যাদি ।

8. স্বল্পস্থায়ী স্মৃতি (Short Term Memory) কি ?
উঃ কোন বস্তু বা ঘটনা সম্পর্কে অবগত হওয়ার স্বল্প সময়ের ব্যবধানে সেই বিষয়ের নির্ভুল পুনরুদ্রেককে স্বল্পস্থায়ী স্মৃতি বলা হয় । ইহা Atkinson-Shiffrin প্রবর্তিত Multi-Store Memory Model এর দ্বিতীয় স্তর ।

9. স্বল্পস্থায়ী স্মৃতির সঙ্গে কয়টি বিষয় সংশ্লিষ্ট ?
উঃ স্বল্পস্থায়ী স্মৃতির সঙ্গে তিনটি বিষয় সংশ্লিষ্ট, যথাঃ i) সীমিত ক্ষমতা (limited Capacity) :- একক সময়ে 7 টি বিষয় ধারণ করতে সক্ষম । ii) সীমিত সময় (limited duration) :- ধারণ ক্ষমতা খুব দুর্বলত এবং সময়ের অস্থিরতা বা উত্তরণ এর সঙ্গে স্মৃতি হারিয়ে যেতে পারে । এবং iii) সঙ্কেত ধারণ (Encoding) :- শব্দগত তথ্য ধারণে সক্ষম, দৃশ্যগত তথ্যকে শব্দের মাধ্যমে অনুবাদে সক্ষম ।

10. ‘Magic Number 7’ ধারণার প্রবক্তা কে ?
উঃ George Armitage Miller 1956 সালে প্রকাশিত তার “The Magical Number Seven, Plus or Minus Two: Some Limits on Our Capacity for Processing Information” নামক মনোবৈজ্ঞানিক গ্রন্থে ‘Magic Number 7’ ধারণার প্রবর্তন করেন । এই ধারণা অনুযায়ী বেশিরভাগ প্রাপ্তবয়স্করা তাদের স্বল্পমেয়াদী স্মৃতিতে 5 এবং 9 টি আইটেমের মধ্যে সংরক্ষণ করতে পারেন।

11. দীর্ঘস্থায়ী স্মৃতি (Long Term Memory) কি ?
উঃ কোন অভিজ্ঞতা বা ঘটনা সম্পর্কে অবগত হওয়ার পর তা যদি দীর্ঘকালের জন্য স্মৃতিতে ধরে রেখে পরবর্তী সময়ে পুনরুদ্রেক করা সম্ভব হয় তখন তাকে দীর্ঘস্থায়ী স্মৃতি বলা হয় ।

12. দীর্ঘস্থায়ী স্মৃতি কয় প্রকারের হয়ে থাকে ?
উঃ দীর্ঘস্থায়ী স্মৃতি দুই প্রকারের হয়ে থাকে, যথাঃ A) Explicit Memory :- এক্ষেত্রে সচেতন অবস্থায় স্মৃতি সংগঠিত হয় । ইহা আবার Declarative হিসাবে কার্যের ভিত্তিতে দুই প্রকার, যথাঃ a) Semantic, b) Episodic, এবং B) Implicit Memory :- এক্ষেত্রে অসচেতন অবস্থায় স্মৃতি সংগঠিত হয় । ইহা Non-Declarative হিসাবে কার্যের ভিত্তিতে দুই প্রকার, যথাঃ a) Procedural Memory ও b) Emotional Memory.

13. Declarative LTM হিসাবে Semantic এর কাজ কি ?
উঃ Declarative LTM হিসাবে Semantic এর কাজ হলঃ শব্দ, ধারণা তথ্য ইত্যাদির বিশ্লেষণ করে কার্যক্ষেত্রে প্রয়োগ করা ।

14. Declarative LTM হিসাবে Episodic এর কাজ কি ?
উঃ Declarative LTM হিসাবে Episodic এর কাজ হলঃ ব্যক্তিগত অভিজ্ঞতা এবং মুহূর্তগুলোকে স্মৃতিতে সাজিয়ে রাখা ।

15. Non-Declarative LTM হিসাবে Emotional এর কাজ কি ?
উঃ Declarative LTM হিসাবে Emotional এর কাজ হলঃ বিভিন্ন উদ্দীপক থেকে উদ্দীপনা সংগ্রহ করে প্রক্ষোভ বিকাশে সহায়তা করা ।

16. কোন স্মৃতি কর্মশীল স্মৃতি ((Working Memory) নামে পরিচিত ?
উঃ স্বল্পস্থায়ী স্মৃতি কর্মশীল স্মৃতি নামে পরিচিত ।

17. Implicit Memory কোন ক্ষেত্রে প্রযোজ্য ?
উঃ Implicit Memory বিভিন্ন ধরনের দক্ষতাকে বিভিন্ন প্রায়োগিক ক্ষেত্রে প্রয়োগ করতে সহায়তা করে ।

পড়ুন 👉 শিক্ষা প্রযুক্তিবিদ্যার ধারণা

18. Permastore বলতে কি বোঝায় ?
উঃ আমাদের স্মৃতিতে কোন অভিজ্ঞতা বা শিখন যখন সুদীর্ঘ সময় কার্যকরভাবে সংরক্ষিত হয় তখন তাকে Permastore বলে । যেমনঃ মাতৃভাষা বাদে অন্য কোন ভাষা শিক্ষা ।

19. Permastore ধারণার প্রবক্তা কে ?
উঃ পারমাস্টোর ধারণাটি অস্ট্রীয়-আমেরিকান জ্ঞানীয় মনোবিজ্ঞানী Harry P. Bahrick 1984 সালে তার “Semantic Memory Content in Permastore: Fifty Years of Memory for Spanish Learned in School” আর্টিকেলের মাধ্যমে প্রবর্তন করেন।

20. স্মৃতির প্রসার (Memory Span) বলতে কি বোঝায় ?
উঃ একবার দেখে বা শুনে যতটুকু শুদ্ধ ও কার্যকরীভাবে পুনরুদ্রেক করা সম্ভব হয় সেই স্মৃতিশক্তিকে স্মৃতির প্রসার বলা হয় । ইহা স্বল্পমেয়াদী স্মৃতির একটি সাধারণ পরিমাপ । Blankenship, A. B. (1938). “Memory span: a review of the literature.” আর্টিকেলে Memory Span কে কার্যগত ভাবে সংজ্ঞায়িত করতে গিয়ে বলেন “The ability of an individual to reproduce immediately, after one presentation, a series of discrete stimuli in their original order.”

21. তাৎক্ষণিক স্মৃতির প্রসার (Immediate Memory Span) ধারণার প্রবক্তা কে ?
উঃ ব্রিটিশ শিক্ষক Joseph Jacobs 1887 সালে তার বিদ্যলয়ের শিক্ষার্থীদের উপর পরীক্ষার উপর ভিত্তি করে Immediate Memory Span ধারণার প্রবর্তন করেন ।

22. প্রথম কে স্বল্পস্থায়ী স্মৃতি (Short Term Memory) পরিমাপ করেন ?
উঃ Oliver Holmes 1871 এ প্রথম কে স্বল্পস্থায়ী স্মৃতি পরিমাপ করেন।

23. স্মৃতির কার্যকারিতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ মডেলগুলি কিকি ?
উঃ স্মৃতির কার্যকারিতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ মডেলগুলি হলঃ i) Multistore/Dual-Store Model of Memory, ii) The Levels of Processing Model, iii) Working Memory Model, iv) Serial-parallel Independent Model of Memory (Tulving), v) MNESIS: Memory NEoStructural Inter-Systemic Model (Francis Eustache and Béatrice Desgranges)

24. Multistore Model of Memory এর প্রবক্তা কে ?
উঃ আমেরিকান মনোবিদ Richard Chatham Atkinson এবং তার সুযোগ্য Richard Martin Shiffrin 1968 সালে প্রকাশিত “Human memory: A proposed system and its control processes” নামক গবেষণাপত্রের মাধ্যমে Multistore Model of Memory উপস্থাপন করেন । এই মডেল Atkinson–Shiffrin Model বা Modal Model নামেও পরিচিত ।

25. Multistore Model of Memory অনুযায়ী মানুষের স্মৃতি কয়টি উপাদানে গঠিত ?
উঃ Multistore Model of Memory অনুযায়ী মানুষের স্মৃতি তিনটি উপাদানে গঠিত, যথাঃ i) sensory register, ii) short-term store এবং iii) long-term store .

COURSE NAME :- MGI PRIMARY TET ONLINE COACHING 


  • COURSE DURATION :- 4 MONTHS 
  • GROUP VALIDITY :- ONE YEAR 
  • COURSE FEE :- 1500 (ONE TIME) 

শিক্ষকতার পরীক্ষায় TET বর্তমানে একটি প্রধান শর্ত, যা আপনাকে উত্তীর্ণ হতেই হবে । আর সেই টেট এর জন্য প্রস্তুতি নিচ্ছেন ? আপনার শিক্ষক/শিক্ষিকা হাওয়ার চরম আকাঙ্খা কে বাস্তবায়িত করতে আমরা আপনাকে সুবর্ণ সূযোগ দিচ্ছি। আপনাদের সফলতা সুগম করতে আমরা চালু করেছি বিশেষ ব্যবস্থা যা ডিজিটাল মিডিয়াতে এই প্রথম। আপনি বাড়িতে বসে প্রতি মূহুর্তে আমাদের Guide এর মাধ্যমে নিজের বিষয় চর্চা করে অনায়াসেই সফল হতে পারবেন।
টপিক অনুযায়ী প্রশ্নোত্তর, বিস্তারিত আলোচনা এবং প্রতিনিয়ত অনলাইন মক টেস্টের সুযোগের মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে অবশ্যই আমাদের সাথে যুক্ত থাকুন। নির্দিষ্ট নিয়মাবলীর মাধ্যমে নিজেকে নিয়োজিত করে সফলতাকে আলিঙ্গন করুণ।

কেন করবেন এম.জি.আই প্রাইমারি টেট অনলাইন কোর্স ?

এটি সোশাল মিডিয়ার মাধ্যমে একটি দূরবর্তী শিক্ষা ব্যবস্থা ও তথাকথিত Postal Coaching ব্যবস্থার অন্তর্গত । অনেকেই আমাদের থেকে বিভিন্ন সময়ে Postal Coaching এর মাধ্যমে বিভন্ন স্তরের TET এর জন্য Matter চেয়ে থাকেন, সেখান থেকেই এই চিন্তাভাবনা। নূন্যতম খরচে চার মাসের মধ্যে বাড়িতে বসে আপনি PRIMARY TET এর মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

যে যে সুবিধা পাবেন সেগুলো হলোঃ

  1. প্রতিটি টপিক থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর নিয়মিত পাবেন যা আপনি আয়ত্ব করে কোর্স শেষে মক টেস্টের মাধ্যমে নিজেকে ঝালিয়ে নিতে পারবেন ।
  2. সম্পূর্ণ কোর্সে আপনি 120 টি টপিক থেকে 6,000 এর অধিক গুরুত্বপূর্ণ প্রশ্নত্তোর পাবেন যা আপনাকে একাধারে PRIMARY TET এর প্রস্তুতিতে সম্পূর্ণ রূপে সাহায্য করবে।
  3. প্রতি মুহুর্তে আমাদের Guidance এর মধ্যে থেকে আপনি আপনার প্রস্তুতি চালিয়ে যেতে পারবেন।
  4. কোর্স শেষে প্রয়োজনে হার্ড কপি সংগ্রহ করতে পারবেন ।
  5. এক বছরের জন্য সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন (20 টি) মক টেস্টের সুবিধা পাবেন ইত্যাদি ইত্যাদি।

কেন এই পরিকল্পনা ?

  1. পরীক্ষার্থীদের হাতে চাহিদা মতো Study Material স্বল্প খরচে তুলে দেওয়া।
  2. একইসাথে অর্থ ও সময় সাশ্রয় করে পরীক্ষার্থীদের পূর্ণ সহযোগিতা করা।
  3. বাড়িতে বসে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের পরীক্ষার্থীদের সাথে নিজেদের মধ্যে WhatsApp -এ গ্রুপ ডিসকাশনের মাধ্যমে নিজেকে আরও প্রস্তুত করার সুবিধা প্রদান।
  4. নিয়মিত অনলাইন মক টেস্টের মাধ্যমে পরীক্ষার্থীদের নিজস্ব উন্নতির ধারা অবগত করানো।
    ইত্যাদি নানান বিষয়কে একই সাথে এক যায়গায় উপলব্ধ করানোর জন্যই আমাদের এই প্রচেষ্টা।

কিভাবে অনলাইন কোচিং হবে ?

  1. সমস্ত Study Material ও Group Discussion হবে WhatsApp Group এর মাধ্যমে। প্রাথমিক ভাবে মাত্র 30 জন সদস্য গ্রুপে যুক্ত হতে পারবেন।
  2. সপ্তাহে 4-6 টি টপিকের প্রশ্নোত্তর pdf আকারে দেওয়া হবে এবং চার মাসে 120 টপিকের pdf দেওয়া সম্পূর্ণ হবে ।
  3. কোর্স শেষে প্রতি রবিবার অনলাইন মক টেস্টের সুবিধা। মোট 20 টি মক টেস্ট 150 টি প্রশ্নের । এখান থেকে 3,000 MCQ প্রশ্নোত্তর থাকবে ।

কোন কোন বিষয় এই কোর্সের অন্তর্গত ? 

কোর্সটি PRIMARY স্তরের বর্তমান TET SYLLABUS এর সম্মিলিত ব্যবস্থা। যে সমস্ত বিষয়গুলো এই কোচিংয়ের অন্তর্গত সেগুলো হলঃ  

1. শিশু মনস্তত্ব 

2. বাংলা

3. ইংরাজি

4. গণিত এবং 

5. পরিবেশ বিদ্যা 

এই পাঁচটি বিষয়ের PEDAGOGY + CONTENT থেকে 120 টি টপিকের আলোচনা করা হবে সুশৃঙ্খল পদ্ধতিতে নিয়মিতভাবে ।

এক বছরের সম্পূর্ণ কোর্সে থাকছে

(মুল কোর্স চার মাস)

A. 120 টি টপিকের প্রশ্নোত্তরের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ আলোচনা এবং পঠন পাঠনে প্রতিফলন সম্পর্কে আলোচনা ।

B. 20 টি মক টেস্ট, প্রত্যেক মক টেস্ট 150 টি বহুবিকল্পভিত্তিক প্রশ্ন সম্বলিত ।

C. সপ্তাহে এক দিন নির্দিষ্ট সময়ে গ্রুপ আলোচনা ।

D. সম্পূর্ণ কোর্সে 120 টি টপিক থেকে 6000+ প্রশ্নোত্তরের বিশাল সংকলন ।

E. 20 টি মক টেস্ট থেকে 3,000 MCQ প্রশ্নোত্তর ।

26. The Levels of Processing Model এর প্রবক্তা কে ?
উঃ স্কটিশ জ্ঞানীয় মনোবিদ Fergus Ian Muirden Craik এবং তার সহযোগী Robert S. Lockhart 1972 সালে মানসিক প্রক্রিয়াজাতকরণ কার্যাবলীর গভীরতার হিসাবে উদ্দীপনা দ্বারা স্মৃতি পুনরুদ্ধার বর্ণনা প্রসঙ্গে The Levels of Processing Model এর প্রবর্তন করেন ।

27. The Levels of Processing Model এর নীতিগুলো কিকি ?
উঃ The Levels of Processing Model এর দুটি নীতি রয়েছে, যথাঃ i) শেখার সময় তথ্যের প্রসেসিং যত বেশি হবে, তত বেশি তা ধরে রাখা এবং মনে রাখা সম্ভব হবে । ii) যদি কোনও নির্দিষ্ট স্তরের দিকে মনোযোগ নিবদ্ধ না করা হয় তবে প্রক্রিয়াজাতকরণ স্বয়ংক্রিয় হবে ।

28. Working Memory Model এর প্রবক্তা কে ?
উঃ ব্রিটিশ মনোবিদ Alan David Baddeley এবং তার সহযোগী Graham Hitch 1974 সালে স্মৃতির Atkinson–Shiffrin Model এর বিকল্প হিসাবে Working Memory Model এর প্রবর্তন করেন ।

29. Working Memory Model এর কয়টি উপাদান রয়েছে ?
উঃ প্রাথমিক পর্যায়ে Working Memory Model তিনটি উপাদানের সমন্বয়ে গঠিত হয়েছিল, যথাঃ i) Central Executive, ii) Phonological Loop এবং iii) Visuo-Spatial Working Memory. 2000 সালে Baddeley নতুনভাবে Episodic Buffer নামে উপাদানটি মডেলে সংযুক্ত করার পর বর্তমানে এই মডেলের উপাদান 4 টি ।

30. স্মৃতির “Serial-Parallel-Independent” (SPI) Model এর প্রবক্তা কে ?
উঃ কানাডিয়ান প্রয়োগ মনোবিদ Endel Tulving 1995 সালে প্রকাশিত তার “Organization of Memory: Quo Vadis” নামক গ্রন্থে স্মৃতির SPI Model সমন্ধে বিশদে আলোচনা করেন ।
31. SPI Model এ কার্যকারিতা কিরূপ ?
উঃ SPI Model তিনটি স্তরে কার্যকর হয়, যথাঃ i) এনকোডিং সিরিয়াল হিসাবে সংঘটিত হয় বলে ধরে নেওয়া হয়, কোনও সিস্টেমের কোডিং পূর্ববর্তী সিস্টেমে সংগঠিত সফল কোডিংয়ের উপর নির্ভর করে । ii) তথ্য বিভিন্ন সিস্টেমে সমান্তরালে সংরক্ষণ করা হয় । এবং iii) একটি সিস্টেমে তথ্য পুনরুদ্ধার অন্য সিস্টেমের পুনরুদ্ধার থেকে স্বতন্ত্র হয়ে থাকে ।

32. Law of Pragnanj কি ?
উঃ গেস্টাল্ট নীতি হিসাবে চিহ্নিত বিভিন্ন নীতিগুলির মধ্যে একটি উপলব্ধি হল প্রেগনান্জ সূত্র । এই সূত্র অনুযায়ী বলা হয় কোনকিছু শেখার পর স্মৃতিতে যে ছাপগুলি থাকে সেগুলি একটি নির্দিষ্ট আকার নেয় এবং প্রয়োজনে কোন বিষয়ের পুনরুদ্রেকে সহায়তা করে ।

33. স্মৃতি রেশ (Reminiscence) বলতে কি বোঝায় ?
উঃ চর্চা না হওয়া সত্বেও সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিভন্ন বিষয়ের সংরক্ষণের পরিমাণ বৃদ্ধির প্রক্রিয়াকে স্মৃতি রেশ বলে ।

34. নির্ভুল পুনরুদ্রেকের শর্তগুলি কিকি ?
উঃ নির্ভুল পুনরুদ্রেকের শর্তগুলি হলঃ i) দৈহিক ও মানসিক সুস্থতা, ii) অনুরাগ, iii) সঠিক প্রসঙ্গ, iv) সুষ্ঠ মানসিক প্রচেষ্টা, v) আদর্শ ও প্রাসঙ্গিক সংযোগ ইত্যাদি ।

35. স্মৃতির গঠনের পদ্ধতিগুলি (Methods of Memory) কিকি ?
উঃ স্মৃতির গঠনের পদ্ধতিগুলি হলঃ i) সামগ্রিক পদ্ধতি :- যেখানে সমগ্র শিখন একই সাথে ঘটে । ii) আংশিক পদ্ধতি :- যেখানে শিখন বিষয়বস্তু খণ্ড খণ্ড করে আলোচনা করে শিখন সম্পাদন করা হয় । iii) বিরতি পদ্ধতি :- যেখান বিশ্রামের সাথে শিখন সম্পাদিত হয় । iv) নিরবিচ্ছিন্ন পদ্ধতি :- যেখানে কোনরকম বিরতি ছাড়াই বিষয়ের শিখন সম্পাদিত হয় । এছাড়া v) সক্রিয় পদ্ধতি, vi) নিষ্ক্রিয় পদ্ধতি, vii) সাদৃশ্যতা পদ্ধতি ইত্যাদি ।

36. স্মৃতির প্রভাবকগুলি কিকি ?
উঃ স্মৃতির প্রভাবকগুলি হলঃ শারীরিক ও মানসিক স্বাস্থ্য, প্রেষনা, শেখার আগ্রহ, বিষয়বস্তু, শিখন পদ্ধতি, যাচাইকরণ ইত্যাদি ।

37. Mnemonic কি ?
উঃ অক্ষর গঠন, ধারণা বা বিভিন্ন বিষয়ে অনুষঙ্গ প্রভৃতি মনে রাখতে সহায়তাকারী কৌশলকে Mnemonic বলা হয় । Acronym, Acrostic, Chunking প্রভৃতি Mnemonic এর পদ্ধতি ।

38. স্মৃতি ও কল্পনার মূল পার্থক্য কি ?
উঃ স্মৃতি সর্বদা অতীত অভিজ্ঞতাকেন্দ্রিক পুনরুৎপাদনমূলক কল্পনা; যেখানে কল্পনা স্বাধীন, সময় নিরপেক্ষ এবং উৎপাদনমূলক স্মরণ ।

39. বিস্মৃতি (Forgetting) বলতে কি বোঝায় ?
উঃ বর্তমান পরিস্থিতিতে সচেতনভাবে তথ্যকে স্মরণ করা বা ধরে রাখার ব্যর্থতাকে বিস্মৃতি বোঝায় । অর্থাৎ স্মৃতির অভাবই হল বিস্মৃতি । Drever এর মতে “Forgetting means failure at any tyme to recall an experience when attempting to do so or to perform an action previously learned.”

40. বিস্মৃতি সম্পর্কিত মনস্তাত্ত্বিক পরীক্ষা প্রথম কে করেন ?
উঃ জার্মান মনোবিদ Hermann Ebbinghaus 1885 তে বিস্মৃতি সম্পর্কিত প্রথম মনস্তাত্ত্বিক পরীক্ষা করেন । q

41. বিস্মৃতি কয় প্রকারের হয়ে থাকে ?
উঃ ব্যাপকভাবে বিস্মৃতিকে দুই ভাগে ভাগ করা যায়, যথাঃ i) স্বাভাবিক বিস্মৃতি (Natural Forgetting) এবং ii) অসুস্থতা জনিত বিস্মৃতি (Morbid Forgetting) ।

42. বিস্মৃতির তত্বগুলি কিকি ?
উঃ বিস্মৃতির প্রধান তত্বগুলি হলঃ i) The Trace Decay Theory (চাপ অবক্ষয় তত্ব), ii) Interference Theory (হস্তক্ষেপ তত্ব), iii) Cue-Depending Forgetting (ইঙ্গিত নির্ভর বিস্মৃতি) এবং iv) Motivated Forgetting (অনুপ্রাণিত বা প্রেষিত বিস্মৃতি) ইত্যাদি ।

43. The Trace Decay Theory এর মূল বক্তব্য কি ?
উঃ The Trace Decay Theory হল বিস্মৃতির সরলতম ব্যাখ্যা । এর মূল বক্তব্য হল কেবল সময়ের ব্যস্ততার কারণে স্মৃতি ম্লান হয়ে যায় ।

44. Decay Theory এর প্রবক্তা কে ?
উঃ 1914 সালে প্রকাশিত “The Psychology of Learning” তে Edward Thorndike Decay Theory এর প্রবর্তন করেন ।

45. Interference Theory এর উপর প্রথম কে অনুসন্ধান করেন ?
উঃ মনোবিদ John A. Bergstrom 1892 সালে প্রথম Interference Theory এর উপর অনুসন্ধান করেন ।

46. Interference Theory এর মূল বক্তব্য কি ?
উঃ Interference Theory ধারণা অনুযায়ী বলা হয় দীর্ঘমেয়াদী স্মৃতিতে এনকোড করা স্মৃতিগুলি মুছে যায় এবং স্বল্প-মেয়াদী স্মৃতিতে পুনরুদ্ধার করা যায় না ।

47. Interference Effects কয় প্রকারের হয়ে থাকে ?
উঃ Interference Effects দুই প্রকারের হয়ে থাকে, যথাঃ i) Proactive Interference এবং ii) Retroactive Interference ।

আরো পড়ুন 👉 শিশু শিক্ষায় ইতিহাস

48. Cue-Depending Forgetting এর মূল বক্তব্য কি ?
উঃ Cue-Depending Forgetting অনুযায়ী স্মৃতি ইঙ্গিত ছাড়া তথ্য পুনরুদ্ধার করতে ব্যর্থ হয় । এই ইঙ্গিত তিন প্রকারের হয়ে থাকে, যথাঃ Semantic cues, State-dependent cues এবং Context-dependent cues ইত্যাদি ।

49. Motivated Forgetting ধারণার প্রবক্তা কে ?
উঃ জার্মান মনোবিদ Friedrich Wilhelm Nietzsche 1887 সালে প্রকাশিত তার “On the Genealogy of Morals” এ Motivated Forgetting ধারণার সূত্রপাত করেন ।

50. Motivated Forgetting এর মূল বক্তব্য কি ?
উঃ Motivated Forgetting এর মূল বক্তব্য হলঃ অনুপ্রাণিত বিস্মৃতি একটি তত্ত্বগত মানসিক আচরণ যার ধারণা অনুযায়ী মানুষ সচেতনভাবে বা অজ্ঞানভাবে অবাঞ্ছিত স্মৃতি ভুলে যায় ।

 

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!