Number System

 সংখ্যাতত্ব

 

সংখ্যা [Number] :- গণনা, পরিমাপ ইত্যাদিতে ব্যবহৃত গাণিতিক উপাদান হল সংখ্যা । অন্যভাবে বলা যায়, শূন্য (0) থেকে নয় (9) এই দশটি অঙ্ক সহ আরো কতকগুলি চিহ্নের (যেমনঃ দশমিক, বর্গ, বর্গমূল) সাহায্যে যা গঠিত হয় তাই হল সংখ্যা ।

অঙ্ক [Digit] :- 0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9 এই দশটি গাণিতিক চিহ্ন কে অঙ্ক বলে ।

অঙ্ক কয় প্রকার ?
অঙ্ক দুই প্রকার, যথাঃ i) সার্থক অঙ্ক এবং ii) সহকারী অঙ্ক ।

সার্থক অঙ্ক : 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9

সহকারী অঙ্ক : 0

ধনাত্মক সংখ্যা [Positive Number]:- শূন্য অপেক্ষা বড় মান বিশিষ্ট সংখ্যাকে ধনাত্মক সংখ্যা বলে । যেমনঃ 1, 2, 3 ইত্যাদি ।

ঋণাত্মক সংখ্যা [Negative Number]:- শূন্য অপেক্ষা ছোট মান বিশিষ্ট সংখ্যাকে ঋণাত্মক সংখ্যা বলে । যেমনঃ -1, -2, -3 ইত্যাদি ।

পূর্ণ সংখ্যা [Whole Number] :- যে সংখ্যা খণ্ড নয় তাদের বলাহয় পূর্ণ সংখ্যা । যেমনঃ 1, 3, 5, 8 ইত্যাদি ।

ভগ্নাংশ [Fractions] :- কোন বস্তু বা পরিমাণের গাণিতিক অংশ নির্ণয় করতে যে সংখ্যা শ্রেণি ব্যবহৃত হয় সেই সংখ্যা শ্রেণিকে ভগ্নাংশ বলে । যেমনঃ 2/3, 5/8 ইত্যাদি ।

মৌলিক সংখ্যা [Prime Number] :- 1 ব্যতীত যে সংখ্যাগুলি শুধুমাত্র 1 বা সেই সংখ্যা দ্বারা বিভাজ্য তাদের মৌলিক সংখ্যা বলে । যেমনঃ 2, 3, 5, 7 ইত্যাদি ।

যৌগিক সংখ্যা [Compound Number] :- যে সংখ্যা 1 এবং সেই সংখ্যা ছাড়াও অন্য সংখ্যা দ্বারা বিভাজ্য সেই সংখ্যাকে যৌগিক সংখ্যা বলে । যেমনঃ 4, 9, 10, 12 ইত্যাদি ।

যুগ্ম সংখ্যা [Even Number] :- যেসমস্ত সংখ্যা 2 দ্বারা বিভাজ্য তাদের যুগ্ম সংখ্যা বলে । যেমনঃ 4, 6, 8, 20 ইত্যাদি ।

অযুগ্ম সংখ্যা [Odd Number] :- যেসমস্ত সংখ্যা 2 দ্বারা বিভাজ্য নয় তাদের যুগ্ম সংখ্যা বলে । যেমনঃ 3, 5, 9, 11 ইত্যাদি ।

পূর্ণ বর্গ সংখ্যা [Square Number] :- কোন সংখ্যাকে সেই সংখ্যা দ্বারা গুণ করলে যে সংখ্যা পাওয়া যায় তাকে পূর্ণবর্গ সংখ্যা বলে । যেমনঃ 2X2 = 4, 3X3 = 9
[এখানে 4 ও 9 হল পূর্ণবর্গ সংখ্যা]

ক্রমিক সংখ্যা [Consecutive Number] :- যে সংখ্যা শ্রেণিতে প্রতিটি সংখ্যা ঠিক তার পূর্ববর্তী সংখ্যার থেকে 1 বড়ো বা পরবর্তী সংখ্যার থেকে 1 ছোট সেই সংখ্যাশ্রেণিকে বলা হয় ক্রমিক সংখ্যা । যেমনঃ 1, 2, 3, 4, 5 এই সংখ্যাগুলি পরস্পরের ক্রমিক ।

অখণ্ড সংখ্যা [Integers] :- পূর্ণ সংখ্যা ও ঋণাত্মক সংখ্যা সমেত সমগ্র সংখ্যা শ্রেণিকে অখণ্ড সংখ্যা বলা হয় । এই সংখ্যাগুলিকে ‘I’ দ্বারা প্রকাশ করা হয় ।
যেমনঃ I = 2, 3, 4, 5………-2, -5, -6, -7……. ইত্যাদি ।

মূলদ সংখ্যা [Rational Number] :- যে সংখ্যাকে দুটি পূর্ণবর্গ সংখ্যার অনুপাত হিসাবে প্রকাশ করা যায়, সেই সংখ্যাকে মূলদ সংখ্যা বলা হয় । যেমনঃ 2, 9, 2/3, 9/7, 0.54 ইত্যাদি ।

[প্রসঙ্গত মনে রাখতে হবে :- i) সমস্ত পূর্ণ সংখ্যা মূলদ হলেও মূলদ সংখ্যা হলেই যে পূর্ণ সংখ্যা হবে এরুপ নিশ্চয়তা নেই। ii) যেকোন ধনাত্মক পূর্ণবর্গ সংখ্যার বর্গমূল একটি মুলদ সংখ্যা ।]

MGI_TET_ONLINE_COACHING
সহজ_ভাবে_TET_সমাধান
*******************************

বর্তমান শিক্ষকতার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রথম শর্ত TET উত্তীর্ণ হওয়া । তাই সঠিক পদ্ধতিতে, নিয়মিতভাবে TET এর জন্য বিভিন্ন বিষয়ের টপিক ভিত্তিক প্রস্তুতি খুবই প্রয়োজন । nMCQ নয়, প্রতিটি TOPIC এর গভীরে গিয়ে নিজেকে তথ্যসমৃদ্ধ করতে পারলে যেকোন MCQ সমাধান সম্ভব হবে । তাই টপিক ভিত্তিক সম্পূর্ণ তথ্যসমৃদ্ধভাবে MGI_TET_ONLINE_COACHING এর কোর্সগুলি সাজানো রয়েছে । সময়ের অভাবে যারা বাড়িতে থেকে বা কর্ম ক্ষেত্র থেকে নিজেদের প্রস্তুতি সচল রাখতে চান তাদের জন্য আদর্শ এই কোর্সগুলি । তাই আপনার প্রস্তুতিকে সঠিকভাবে পরিচালিত করতে প্রয়োজন অনুযায়ী MGI এর সময় সাশ্রয়ী এবং অর্থ সাশ্রয়ী নিম্নলিখিত অনলাইন কোর্সগুলিতে যুক্ত হতে পারেন ।

#প্রতিটি_কোর্সে সংশ্লিষ্ট বিষয় গুলির #PEDAGOGY এবং প্রয়োজনীয় ক্ষেত্রে #CONTENT এর বিস্তারিত তথ্য একসাথেই রয়েছে । তাই অর্ধেক নয় #PEDAGOGY_ও_CONTENT এর সমন্বয়ে স্বয়ং সম্পূর্ণ কোর্সগুলি আপনার প্রস্তুতির আদর্শ । #আবার নিয়মিতভাবে বাড়িতে বসেই একটু একটু ভাবে এগিয়ে যাওয়ার Blueprint থাকবে আপনার হাতের মুঠোয়, যা আপনাকে বইমূখী করে তুলবে । #তাই_আর_দেরি_নয় ……….

মিশন জিওগ্রাফি ইন্ডিয়ার সাথে থেকে প্রস্তুতির জন্য সত্বর নিচের লিঙ্কে ক্লিক করে মেম্বারশিপ গ্রহণ করুনঃ

MGI PRIMARY TET ONLINE COACHING :-


MGI UPPER PRIMARY (#Social Studies) TET ONLINE COACHING 


MGI PRIME TET (#SLST social studies) ONLINE COACHING ⇓⇓⇓⇓


MGI ALL TET (Primary, Upper Primary & SLST) ONLINE_COACHING 

সঙ্গে থাকছে MISSION GEOGRAPHY INDIA প্রকাশিত সমস্ত ইবুক #বিনামূল্যে সংগ্রহের সুযোগ

বিশদে জানতে : 8640890159 নম্বরে যোগাযোগ করুন ।

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!