School Subject Pedagogy : History

শিক্ষা ব্যবস্থায় ইতিহাসের উত্থান (The Raise of History in Education System)



1. ইতিহাস (History) বলতে কি বোঝায় ?
উঃ ইতিহাস বলতে বোঝায় অতীতে ঘটে যাওয়া মানব কেন্দ্রিক ঘটনার কার্যকরী বর্ণনা । মূলতঃ মানব সমাজ ও সভ্যতার ধারাবাহিক ক্রমোন্নতির প্রকৃত সত্য অনুসন্ধানের নথি হল ইতিহাস । ব্রিটিশ ইতিহাসবিদ Edward Hallett Carr এর মতে ‘ইতিহাস হল ঐতিহাসিক তথ্যের অবিচ্ছেদ্য ক্রিয়া-প্রতিক্রিয়া, বর্তমান ও অতীতের অন্তহীন সংলাপ ।’
সুইডিশ ইতিহাসবিদ Jacob Christopher Burckhardt ইতিহাস প্রসঙ্গে তার “Judgements on History and Historians” (1958) গ্রন্থে বলেছেন – “History is the record of what one age finds worthy of note in another.”
Henry Johnson: “History, in its broadest sense, is everything that ever happened.”
আইরিশ ইতিহাসবিদ Vincent Arthur Smith এর মতে “The value and interest of history depend largely on the degree in which the present is illuminated by the past.”
NCERT ইতিহাসের সংজ্ঞা প্রসঙ্গে উল্লেখ করে – “History is the scientific study of past happenings in all their aspects, in the life of a social group, in the light of present happenings.”

2. “History” শব্দের অর্থ কি ?
উঃ “History” শব্দটি প্রাচীন গ্রীক শব্দ “Historía” (ἱστορία) থেকে উদ্ভুত হয়েছে, যার আক্ষরিক অর্থ হল ‘Inquiry’, ‘Knowledge from inquiry’, বা ‘judge’ অর্থাৎ ‘জ্ঞানের অনুসন্ধান বা খোঁজ’ । গ্রীক দার্শনিক Aristotle তাঁর “History of Animals” নামক গ্রন্থে এভাবেই প্রথম “History” শব্দটির ব্যবহার করেন । অপরদিকে হেরোডোটাস “ঘটনার অনুসন্ধান” অর্থে Historia/History শব্দটি ব্যবহার করেন ।

3. “ইতিহাস” শব্দের অর্থ কি ?
উঃ বাংলা ইতিহাস শব্দটি এসেছে সংস্কৃত ‘ইতিহ’ শব্দ থেকে – যার মৌলিক অর্থ “ঐতিহ্য” এবং ব্যুৎপত্তিগত অর্থ হল “বারবার চলে আসছে এমন”–। এবং “আস্” শব্দের অর্থ হল “যাতে আছে বা পাওয়া যায়” ।অর্থাৎ ইতিহাস বলতে বোঝায় ‘বারবার চলে আসছে এমন ঘটনার বর্ণনা যেখানে বর্ণিত হয়েছে’ বা ‘অতীত ঐতিহ্যপূর্ণ ঘটনাবলীর বর্ণনা যেখানে বিবৃত হয়েছে’ সেই উৎস কে । ভারতীয় প্রেক্ষাপটে ইংরাজি শব্দ “History” এর প্রতিশব্দ হিসাবে “ইতিহাস” শব্দটি ব্যবহৃত হয় । উনিশ শতকে জার্মান ঐতিহাসিক Leopold von Ranke বলেন, প্রকৃতপক্ষে যা ঘটেছিল তার অনুসন্ধান ও বিবরণই ইতিহাস ।

4. “ইতিহাস হল ভাঙা টুকরো দিয়ে জোড়া এক বিশাল ধাঁধাঁ, যার অনেক টুকরো হারিয়ে গেছে ।” ইতিহাস প্রসঙ্গে উক্তিটি কার ?
উঃ ব্রিটিশ ইতিহাসবিদ Edward Hallett Carr 1961 সালে প্রকাশিত তাঁর “What Is History?” নামক গ্রন্থে ইতিহাস প্রসঙ্গে এই উক্তিটি করেছেন ।

5. কোন ঘটনা ইতিহাসের সূত্রপাত ঘটায় ?
উঃ প্রত্নতাত্ত্বিকগণ দ্বারা মিশরে খ্রিস্টপূর্ব 3200 সালের পূর্বে লেখা লিখিত নথি আবিষ্কার করার ঘটনা ইতিহাসের সূত্রপাত ঘটায় বলে ঐতিহাসিকগন মনে করেন ।

6. প্রথম কে ইতিহাস বিষয়টির সূচনা করেন ?
উঃ প্রাচীন গ্রীক দর্শনীয় Herodotus (484 BC–425 BC) প্রথম ইতিহাস বিষয়টির সূচনা করেন বলে ইতিহাসবিদ অভিমত পোষণ করেন । তিনি তাঁর লেখা “The Histories” নামক গ্রন্থে The Greco-Persian Wars এর বিস্তৃত বর্ণনার মধ্য দিয়ে ঐতিহাসিক বর্ণনার সূচনা করেন ।

7. ইতিহাসে কার্যকারন পদ্ধতির সূচনা কে করেন ?
উঃ প্রাচীন এথেন্স এর ইতিহাসবিদ Thucydides তাঁর সমসাময়িককালে ঘটা Peloponnesian War (431–404 BC) এর বিজ্ঞানভিত্তিক বর্ণনা দ্বারা লেখা “The History of the Peloponnesian War” নামক গ্রন্থের মাধ্যমে ইতিহাসে কার্যকারন পদ্ধতির সূচনা করেন । এ জন্য তাঁকে Father of “Scientific History” বলা হয়।

8. কোন সময় থেকে ইতিহাস বিষয়টি শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত হয় ?
উঃ ইতালিয়ান ইতিহাসবিদ Arnaldo Dante Momigliano 1987 সালে প্রকাশিত তার “Ottavo Contributo Alla Storia Degli Studi Classici E Del Mondo Antico” (The Introduction of the Teaching of History as an Academic Subject and Its Implications) নামক গ্রন্থে উল্লেখ করেন যে খ্রিস্টপূর্ব পঞ্চম শতকে ইতিহাসের সূত্রপাত হলেও পঞ্চদশ শতকের শেষ পর্যন্ত ইতিহাস বিষয়টি শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত হয়নি । 1599 সালে Jesuits দের দ্বারা ইতিহাস শিক্ষার ক্ষেত্র তৈরি হয় এবং 1600 থেকে গ্রিস ও রোমে উচ্চ শিক্ষায় ইতিহাস বিষয়টি শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত হয় ।

9. ইতিহাসের প্রথম পাঠ্যপুস্তক কোনটি ?
উঃ 1593 সালে Antonio Possevino দ্বারা প্রকাশিত “Bibliotheca Selecta” নামক গ্রন্থটি হল ইতিহাসের প্রথম পাঠ্যপুস্তক । 1603 সালে এই বইটি পূর্ণাঙ্গ রুপে প্রকাশিত হয়ে গ্রিস ও রোমে উচ্চ শিক্ষায় অন্তর্ভুক্ত হয় ।

10. শিক্ষা ব্যবস্থার নিম্ন স্তরে কোন সময় ইতিহাস বিষয়টি পাঠ্য বিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় ?
উঃ 1735 সালে অস্ট্রিয়া প্রদেশে প্রথম শিক্ষা ব্যবস্থার নিম্ন স্তরে ইতিহাস বিষয়টি পাঠ্য বিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় । এর পর Maria Theresa নামক জনৈক পুর্তগীজ 1746 সালে ভিয়েনাতে ইতিহাস শিক্ষা আরম্ভ করেন ।



MGI_TET_ONLINE_COACHING
সহজ_ভাবে_TET_সমাধান
*******************************

বর্তমান শিক্ষকতার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রথম শর্ত TET উত্তীর্ণ হওয়া । তাই সঠিক পদ্ধতিতে, নিয়মিতভাবে TET এর জন্য বিভিন্ন বিষয়ের টপিক ভিত্তিক প্রস্তুতি খুবই প্রয়োজন । nMCQ নয়, প্রতিটি TOPIC এর গভীরে গিয়ে নিজেকে তথ্যসমৃদ্ধ করতে পারলে যেকোন MCQ সমাধান সম্ভব হবে । তাই টপিক ভিত্তিক সম্পূর্ণ তথ্যসমৃদ্ধভাবে MGI_TET_ONLINE_COACHING এর কোর্সগুলি সাজানো রয়েছে । সময়ের অভাবে যারা বাড়িতে থেকে বা কর্ম ক্ষেত্র থেকে নিজেদের প্রস্তুতি সচল রাখতে চান তাদের জন্য আদর্শ এই কোর্সগুলি । তাই আপনার প্রস্তুতিকে সঠিকভাবে পরিচালিত করতে প্রয়োজন অনুযায়ী MGI এর সময় সাশ্রয়ী এবং অর্থ সাশ্রয়ী নিম্নলিখিত অনলাইন কোর্সগুলিতে যুক্ত হতে পারেন ।

#প্রতিটি_কোর্সে সংশ্লিষ্ট বিষয় গুলির #PEDAGOGY এবং প্রয়োজনীয় ক্ষেত্রে #CONTENT এর বিস্তারিত তথ্য একসাথেই রয়েছে । তাই অর্ধেক নয় #PEDAGOGY_ও_CONTENT এর সমন্বয়ে স্বয়ং সম্পূর্ণ কোর্সগুলি আপনার প্রস্তুতির আদর্শ । #আবার নিয়মিতভাবে বাড়িতে বসেই একটু একটু ভাবে এগিয়ে যাওয়ার Blueprint থাকবে আপনার হাতের মুঠোয়, যা আপনাকে বইমূখী করে তুলবে । #তাই_আর_দেরি_নয় ……….

মিশন জিওগ্রাফি ইন্ডিয়ার সাথে থেকে প্রস্তুতির জন্য সত্বর নিচের লিঙ্কে ক্লিক করে মেম্বারশিপ গ্রহণ করুনঃ

MGI PRIMARY TET ONLINE COACHING :-


MGI UPPER PRIMARY (#Social Studies) TET ONLINE COACHING 


MGI PRIME TET (#SLST social studies) ONLINE COACHING ⇓⇓⇓⇓


MGI ALL TET (Primary, Upper Primary & SLST) ONLINE_COACHING 

সঙ্গে থাকছে MISSION GEOGRAPHY INDIA প্রকাশিত সমস্ত ইবুক #বিনামূল্যে সংগ্রহের সুযোগ

বিশদে জানতে : 8640890159 নম্বরে যোগাযোগ করুন ।

 

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!