Strategy and Method of Teaching Bengali Language and Literature ॥ বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষণের কৌশল ও পদ্ধতি

বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষণের কৌশল ও পদ্ধতি(Strategy and Method of Teaching Bengali Language and Literature)
*********************************

১. ভাষা শিক্ষণের কৌশলগুলি কিকি ?
উঃ ভাষা শিক্ষণের কৌশলগুলি হলঃ অ) বিবৃতি (Narration), আ) ব্যখ্যান ((Explainatiin), ই) বর্ণনা (Description), ঈ) মূর্তণ (Illustration), উ) প্রশ্নন (Questioning) ও ঊ) উত্তর দান (Answering) ইত্যাদি ।

২. ভাষা শিক্ষণে বিবৃতি (Narration) বলতে কি বোঝায় ?
উঃ ভাষার সুন্দর ব্যবহারের মাধ্যমে কোন পাঠ্য বিষয় বা ঘটনার সম্পূর্ণ অংশকে শিক্ষার্থীর সামনে ধারাবাহিকভাবে উপস্থাপনের কৌশলকে ভাষা শিক্ষণে বিবৃতি বলা হয় । বিবৃতির মাধ্যমে শিক্ষার্থীর মনে বিষয়ের উপলব্ধি ঘটে । ,

৩. বিবৃতির মুখ্য আঙ্গিকগুলি কিকি ?
উঃ বিবৃতি কৌশলের একটি সেট রয়েছে যার মাধ্যমে গল্পের স্রষ্টা তাদের গল্প উপস্থাপন করেন, এগুলি হলঃ অ) বিবৃতির দৃষ্টিকোন (Narrative Point of View), আ) আখ্যান কণ্ঠ (Narrative Voice) এবং ই) ব্যখ্যান কাল (Narrative Tense)

৪. বিবৃতির দৃষ্টিকোন কয়টি বিষয়ের উপর নির্ভরশীল ?
উঃ রাশিয়ান সাহিত্য সমালোচক, বোরিস উসপেনস্কি বিবৃতির দৃষ্টিকোন নির্ভরশীল পাঁচটি বিষয় চিহ্নিত করেন, যথাঃ i. স্থানিক (Spatial), ii. অস্থায়ী (Temporal), iii. মনোবৈজ্ঞানিক (Psychological), iv. শব্দগুচ্ছ সম্পর্কিত (Phraseological), এবং v. মতাদর্শগত (Ideological) বিষয় ।

৫. বিবৃতি কৌশলের উপযোগীতা কি ?
উঃ মৌখিক উপস্থাপনের অন্যতম কৌশল বিবৃতির উপযোগীতাগুলি হলঃ i. শিক্ষক-শিক্ষার্থীর মানসিক সম্পর্ক সুদৃঢ় করতে সুন্দর বিবৃতি সাহায্য করে । ii. কোন বিষয়ের প্রতি আকর্ষণ ও বিষয়ের ভাবমূর্তি শিক্ষার্থীদের কাছে উপস্থাপনের অন্যতম কৌশল হল বিবৃতিদান । iii. শিক্ষক-শিক্ষিকা দ্বারা উপস্থাপিত আদর্শ বিবৃতি শিক্ষার্থী অনুসরণ করে ফলে পাঠের ক্ষেত্রে গতি আসে । iv. প্রয়োজন ও উপযোগীতা অনুযায়ী শিক্ষক-শিক্ষিকা বিবৃতি সংকুচিত বা প্রসারিত করে শিক্ষার্থী মনে বিষয়ের গভীরতা প্রদান করতে সক্ষম হয় ।

MGI PRIME TET ONLINE COACHING
সহজ ভাবে TET সমাধান
*********************************
[ষষ্ঠ গ্রুপ আরম্ভ হয়েছে 01/03/2020 থেকে]

 

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এবার আপনার TET এর প্রস্তুতিতে সাহায্য করার জন্য প্রস্তুত । PRIMARY থেকে SLST(GEO.) যেকোনো স্তরের TET এর প্রস্তুতির জন্য আরম্ভ হয়েছে MGI PRIME TET ONLINE COACHING, বর্তমান সময়ে টেট প্রস্তুতির ক্ষেত্রে উচ্চ হারে অর্থের (4000-10,000) বিনিময়ে যারা কোচিং নিতে সক্ষম নয় তাদের জন্য অনেক কম খরচে সম্পূর্ণ টেট প্রস্তুতির সুযোগ দিচ্ছে মিশন জিওগ্রাফি ইন্ডিয়া । অর্থ ও সময় বাঁচিয়ে নিজের প্রস্তুতি নিয়মিত চালিয়ে যেতে যুক্ত হতেই পারেন আমাদের অনলাইন ব্যবস্থার সঙ্গে……

সত্বর যুক্ত হতে নিচের ছবিতে ক্লিক করুনঃ

অথবা যোগাযোগ করুনঃ 8640890159 এ

বর্তমানে শিক্ষকতার জন্য প্রায় প্রতিটি স্তরে TET অবশ্যম্ভাবী, তাই একই যায়গায় সমস্ত স্তরের TET বিষয়ের আলোচনার জন্য আরম্ভ করা হলো MGI PRIME TET ONLINE COACHING, যেখানে শিশু মনস্তত্ব, বাংলা, ইংরাজি, মূল্যায়ন (ASSESSMENT), ভূগোল, ইতিহাস, পরিবেশ প্রভৃতি বিষয়ের PEDAGOGY থেকে 100+ টপিকের আলোচনা করা হবে সুশৃঙ্খল পদ্ধতিতে নিয়মিতভাবে ।

এক বছরের সম্পূর্ণ কোর্সে থাকছে

MGI PRIME TET ONLINE COACHING
#MGI PRIME TET ONLINE COACHING
#মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এবার আপনার TET এর প্রস্তুতিতে সাহায্য করার জন্য প্রস্তুত । PRIMARY থেকে SLST যেকোনো স্তরের TET এর প্রস্তুতির জন্য আরম্ভ হয়েছে MGI PRIME TET ONLINE COACHING

A. 100+ টপিকের প্রশ্নোত্তরের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ আলোচনা এবং পঠন পাঠনে প্রতিফলন সম্পর্কে আলোচনা ।

B. 30 টি মক টেস্ট, প্রত্যেক মক টেস্ট 90 টি বহুবিকল্পভিত্তিক প্রশ্ন সম্বলিত ।

C. সপ্তাহে এক দিন নির্দিষ্ট সময়ে গ্রুপ আলোচনা ।

D. সম্পূর্ণ কোর্সে 100+ টপিক থেকে 5000+ প্রশ্নোত্তরের বিশাল সংকলন ।

E. 30 টি মক টেস্ট থেকে 2,700 MCQ প্রশ্নোত্তর ।

 

কোর্সে যুক্ত হওয়ার জন্য নিচের ছবিতে ক্লিক করুনঃ ⇓⇓

 

সরাসরি কোর্সে যুক্ত হওয়ার জন্য এখানে ক্লিক করুনঃ ⇓⇓


*********************************

৬. বিবৃতিকে আদর্শভাবে উপস্থাপনের জন্য কোন বিষয়গুলো মনে রাখতে হবে ?
উঃ বিবৃতিকে আদর্শভাবে উপস্থাপনের জন্য উপস্থাপকের কিছু বিষয়ের প্রতি নজর রাখতে হবে, যেমনঃ i. বিবৃতি হবে স্পষ্ট, প্রাঞ্জল ও যুক্তিপূর্ণ । ii. উপস্থাপিত বিবৃতির একটি নির্দিষ্ট উদ্দেশ্য থাকবে । iii. নিয়ন্ত্রিত আবেগের সঙ্গে সঠিক ভাষাভঙ্গির প্রয়োগের মাধ্যমে বিবৃতি উপস্থাপন করতে হবে । iv. আদর্শ শব্দ প্রয়োগ এবং বিষয়ের সুস্পষ্ট ধারণা উপস্থাপনের মাধ্যমে বিবৃতিকে সচল রাখতে হবে যাতে একঘেয়েমি হয়ে না পড়ে ।

৭. ভাষা শিক্ষণে বর্ণনা (Description) বলতে কি বোঝায় ?
উঃ ভাষা শিক্ষণে কোন বিষয়ের সুক্ষ, বিস্তৃত ও গভীর বিবরণকে বলা হয় বর্ণনা । Frederick Crews ১৯৭৭ সালে প্রকাশিত তার “The Random House Handbook” নামক গ্রন্থে বর্ণনা প্রসঙ্গে বলেছেন “Description is the pattern of narrative development that aims to make vivid a place, object, character, or group.”

৮. ভাষা শিক্ষণে বর্ণনা ভাষার কোন দুটি দিকের সমন্বয় ঘটায় ?
উঃ ভাষা শিক্ষণে বর্ণনা, মূর্ত ভাষা (Concrete Language) এবং সংবেদক ভাষার (Sensory Language) মধ্যে সমন্বয় ঘটায় ।

৯. ভাষা শিক্ষণে বর্ণনা ও বিবৃতির মূল পার্থক্য কি ?
উঃ ভাষা শিক্ষণে বর্ণনা হল বিষয়ের সুক্ষ বিবরণ এবং বিবৃতি বলতে বোঝায় স্থূল বিবরণ । ঘটনা বা স্থানিক বিবৃতি সাধারণ ধারণা গঠন করে কিন্তু বর্ণনা আরো গভীর, বিস্তৃত এবং উদ্দেশ্যমুখী ধারণা প্রদান করে ।

১০. ভাষা শিক্ষণে বর্ণনার উপযোগীতা কি ?
উঃ ভাষা শিক্ষণে বর্ণনা :- i. পাঠ্য বিষয়ের প্রতি শিক্ষার্থীর বিশেষ আগ্রহের সৃষ্টিতে সঠিক ও যথার্থ বর্ণনা কৌশল গুরুত্বপূর্ণ । ii. সঠিক ও যথার্থ বর্ণনা শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের সৌন্দর্য উপলব্দিতে এবং কল্পনা শক্তির বিকাশে সাহায্য করে । iii. শিক্ষার্থীদের নিজস্ব বর্ণনা ক্ষমতা বিকাশে সহায়তা করে এই কৌশল ।

ব্যস্ততার মাঝে সময় করে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!