শিক্ষণ : ধারণা, বিকাশ ও বৈশিষ্ট // Teaching : Concept, Development and Characteristics

শিক্ষণ : ধারণা, বিকাশ ও বৈশিষ্ট (Teaching : Concept, Development and Characteristics)

***********************

1) শিক্ষণ (Teaching) কি ?
উঃ নির্দিষ্ট লক্ষ্য নির্ভর ক্রিয়ামূলক যে পদ্ধতিতে একজন শিক্ষক/শিক্ষিকা তার শিক্ষার্থীদের মধ্যে উদ্দীপনা সঞ্চারের মাধ্যমে প্রেষণা সঞ্চার করে আচরণের পরিবর্তন ঘটায় সেই পদ্ধতিকে বলা হয় শিক্ষণ । শিক্ষণ একটি ব্যপক প্রক্রিয়া বিমূর্ত কোন বিষয়কে মূর্ত রূপে শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করা যেমন সুলভ নয় তেমনি এই প্রক্রিয়ার দৃষ্টিভঙ্গিও প্রসারিত । বিভিন্ন দৃষ্টিভঙ্গিতে বিভিন্ন শিক্ষাবিদ শিক্ষণকে সংজ্ঞায়িত করেছেন, যেমনঃ স্কিনার এর মতে শিক্ষণ হল শক্তিবৃদ্ধি সংঘটনের বিন্যাস (“Teaching is the arrangement of contingencies of reinforcement.”)
American Educational Research Association দ্বারা 2015 সালে প্রকাশিত ‘Handbook of Research on Teaching’ এ বলা হয়েছে শিক্ষণ হল এক ধরনের আন্তর্ব্যক্তি প্রভাব যার লক্ষ্য হল অন্য ব্যক্তির আচরণের পরিবর্তন ঘটানো ।

2) শিক্ষণ ধারণা কয়টি ব্যবস্থায় ব্যখ্যা করা যায় ?
উঃ তিনটি, যথাঃ A) কর্তৃত্ববাদী ব্যবস্থায়, B) গণতান্ত্রিক ব্যবস্থায় এবং C) উদারনৈতিক ব্যবস্থায় ।

3) কর্তৃত্ববাদী ব্যবস্থায় শিক্ষনের ধারণাটি কিরূপ ?
উঃ কর্তৃত্ববাদী শিক্ষন ব্যবস্থায় শিক্ষক/শিক্ষিকা দ্বারা কঠোর শৃংখলার দ্বারা শিক্ষাব্যবস্থা নিয়ন্ত্রিত হয় । নিজের জ্ঞান ও ধারণা অনুযায়ী শিক্ষার্থীদের পরিচালিত করেন । এক্ষেত্রে শিক্ষার্থী নীরব, ভীত শ্রোতা বা জ্ঞানঅর্জনকারী ।

4) গণতান্ত্রিক ব্যবস্থায় শিক্ষনের ধারণাটি কিরূপ ?
উঃ গণতান্ত্রিক শিক্ষণ ব্যবস্থা হল সেই ব্যবস্থা যেখানে শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থী উভয়ই উভয়কে প্রভাবিত করে থাকে । বন্ধুত্বপূর্ণ শ্রেণী কক্ষে বা বাইরে শিক্ষক/শিক্ষিকা যেমন স্বাধীনভাবে শিক্ষার্থীদের নিয়ে বিষয়ের আলোচনায় অংশগ্রহণ করে তেমনি শিক্ষার্থীও প্রয়োজনে যেকোনো অনুসন্ধিতসা উপস্থাপন করে নিজের প্রয়োজনীয় আচরণ সংশোধনের সুযোগ পায় ।

5) উদারনৈতিক ব্যবস্থায় শিক্ষনের ধারণাটি কিরূপ ?
উঃ উদারনৈতিক শিক্ষণ ব্যবস্থায় শিক্ষক/শিক্ষকা অপেক্ষা শিক্ষার্থী অধিক মাত্রায় সক্রিয় থাকে । এরূপ ব্যবস্থায় শিক্ষক/শিক্ষকা শিক্ষার্থীদের নিয়মিত কাজগুলির পরিবর্তে সৃজনাত্মক ক্ষমতার উপর অধিক গুরুত্ব দেন এবং বিভিন্ন রকম সমস্যা যাতে তারা নিজেরাই সমাধানে সচেষ্ট হয়ে কাঙ্ক্ষিত আচরণ অর্জন করতে পারে তার উপযুক্ত প্রেষণা প্রদান করে থাকেন ।



MGI PRIME TET ONLINE COACHING
*********************************

মিশন জিওগ্রাফি ইন্ডিয়া এবার আপনার TET এর প্রস্তুতিতে সাহায্য করার জন্য প্রস্তুত । PRIMARY থেকে SLST যেকোনো স্তরের TET এর প্রস্তুতির জন্য আরম্ভ হয়েছে MGI PRIME TET ONLINE COACHING, সত্বর যুক্ত হতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ

JOIN :- MGI PRIME TET ONLINE COACHING

অথবা যোগাযোগ করুনঃ 8640890159 এ

বর্তমানে শিক্ষকতার জন্য প্রায় প্রতিটি স্তরে TET অবশ্যম্ভাবী, তাই একই যায়গায় সমস্ত স্তরের TET বিষয়ের আলোচনার জন্য আরম্ভ করা হলো MGI PRIME TET ONLINE COACHING, যেখানে শিশু মনস্তত্ব, বাংলা, ইংরাজি, মূল্যায়ন (ASSESSMENT), ভূগোল, ইতিহাস, পরিবেশ প্রভৃতি বিষয়ের PEDAGOGY থেকে 100+ টপিকের আলোচনা করা হবে সুশৃঙ্খল পদ্ধতিতে নিয়মিতভাবে ।

এক বছরের সম্পূর্ণ কোর্সে থাকছে

A) 100+ টপিকের প্রশ্নোত্তরের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খ আলোচনা এবং পঠন পাঠনে প্রতিফলন সম্পর্কে আলোচনা ।

B) 30 টি মক টেস্ট, প্রত্যেক মক টেস্ট 90 টি বহুবিকল্পভিত্তিক প্রশ্ন সম্বলিত ।

C) সপ্তাহে এক দিন নির্দিষ্ট সময়ে গ্রুপ আলোচনা ।

D) সম্পূর্ণ কোর্সে 100+ টপিক থেকে 5000+ প্রশ্নোত্তরের বিশাল সংকলন ।

E) 30 টি মক টেস্ট থেকে 2,700 MCQ প্রশ্নোত্তর ।

কোর্সে যুক্ত হওয়ার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুনঃ

JOIN :- MGI PRIME TET ONLINE COACHING

 



6) শিক্ষনের কর্তৃত্ববাদী ব্যবস্থার প্রবক্তা কে ?
উঃ আমেরিকান শিক্ষাবিদ Henry Clinton Morission 1926 সালে প্রকাশিত তার “The Practice of Teaching in the Secondary Schools” নামক গ্রন্থে শিক্ষনের কর্তৃত্ববাদী ব্যবস্থার ধারণা প্রবর্তন করেন । তার এই ব্যবস্থা Morrison Plan বা Morrison Method নামেও পরিচিত ।

7) শিক্ষনের গণতান্ত্রিক ব্যবস্থার প্রবক্তা কে ?
উঃ আমেরিকান শিক্ষা মনোবিদ Nathaniel Lees Gage 1963 সালে প্রকাশিত তার “Handbook of Research on Teaching” নামক গ্রন্থে শিক্ষনের গণতান্ত্রিক ব্যবস্থা ধারণার প্রবর্তন করেন ।

8) শিক্ষনের উদারনৈতিক ব্যবস্থার প্রবক্তা কে ?
উঃ আমেরিকান শিক্ষা মনোবিদ John Seiler Brubacher 1968 সালে প্রকাশিত তার “Modern philosophies of education” নামক গ্রন্থে শিক্ষনের উদারনৈতিক ব্যবস্থা ধারণার প্রবর্তন করেন ।

9) শিক্ষনে শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীদের মধ্যবর্তী সম্পর্ক পরিমাপের “Interaction Analysis” পদ্ধতির প্রবক্তা কে ?
উঃ Ned A. Flanders 1964 সালে প্রকাশিত তার “Interaction analysis in the classroom : a manual for observers” নামক গ্রন্থে শিক্ষনে শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীদের মধ্যবর্তী সম্পর্ক পরিমাপের “Interaction Analysis” পদ্ধতির প্রবর্তন করেন ।

10) Flanders Interaction Analysis Categories (FIAC) অনুযায়ী শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীদের মধ্যবর্তী সম্পর্ক পরিমাপের কয়টি স্তর রয়েছে ?
উঃ 10 টি, যথাঃ i.: Accepts feeling, ii. Praises or encourages, iii. Accepts ideas, iv. Asks questions, v. Lecture, vi. Giving directions, vii. Criticizes or justifies authority, viii. Pupil –talk – response, ix. Pupil-talk-initiation এবং x. Silence or Confusion.

পোস্টটি মনোযোগ সহকারে পাঠের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ॥

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!